Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিজিডি চাল আত্মসাৎ চেয়ারম্যানের বিচার চেয়ে বিক্ষোভ মিছিল

ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ৪:০৭ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ভি.জি.ডি চাল আত্মসাৎ করার অভিযোগে রাজিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আলী ফকির এর বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে কার্ডধারী ভুক্তভোগীরা। রোববার বিকেলে ভুক্তভোগীদের আয়োজনে ওই বিক্ষোভ মিছিল করা হয়। মিছিলটি রাজিবপুর ইউনিয়ন পরিষদের সামনে থেকে বের হয়ে শাহগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় রাজিবপুর ইউনিয়ন পরিষদে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ভালনারেবল গ্রুপ ডেভেল পমেন্ট বা দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচির আওতায় ২০২১-২২ অর্থ বছরে অনলাইনে আবেদনের প্রেক্ষিতে উপজেলার রাজিবপুর ইউনিয়নে ৩১৫ জন নারীর নাম চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। সরকারি নিয়ম অনুযায়ী প্রত্যেক কার্ডধারী প্রতিমাসে ৩০কেজি করে চাল পাওয়ার কথা। অথচ উল্লেখিত তালিকার ১২৬জন উপকারভোগী ২১মাসের চাল পায়নি। যা তদন্তে প্রমাণ মেলেছে।

পরে ওই ইউনিয়নের উপকারভোগী কার্ডধারীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেয়। সেই অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি নিয়ে একটি তদন্ত কমিটি করে দেন। সেই কমিটিতে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেলকে আহ্বায়ক করে এবং উপজেলা জনস্বাস্থ্য উপসহকারী প্রকৌশলী আবুল কায়সার তালুকদার কে সদস্য ও মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমাতুজ্জহুরাকে সদস্য করে কমিটি করা হয়। পরে উক্ত কমিটি ২০ নভেম্বর সরেজমিন তদন্ত শুরু করেন। তদন্তের প্রথম দিনেই ১২৪ জন কার্ডধারীর সাক্ষাৎকার নেন, যাদের মধ্যে ২৮জন চাল পায় নি। দ্বিতীয় দিন ২৩ নভেম্বর আরও ১১০ জনের কার্ডধারীর সাক্ষাৎকার নেন, যাদের মধ্যে ২০জন চাল পায়নি। পরবর্তীতে ইউপি সচিব ও ট্যাগ অফিসারের উপস্থিতিতে ২৬ নভেম্বর ৯ জন কার্ডধারীর সাক্ষাৎকার নেন, যাদের মধ্যে ৭ জন চাল পায়নি। ২৯ নভেম্বর ২৫ জন কার্ডধারীর সাক্ষাৎকার নেন, যাদের মধ্যে ২৪জন চাল পায়নি। এনিয়ে সরেজমিন সাক্ষাৎকারে মোট ৭৯জন কার্ডধারী ২১ মাসের চাল পায়নি বলে তদন্ত কমিটি জানতে পারেন। এছাড়া আরও ৪৭ জন কার্ডধারীর কোনো সন্ধান খুঁজে পায়নি তদন্ত কমিটি। এছাড়াও ভিজিডি পরিপত্রে উপকার ভোগীদের মাঝে প্রতিমাসে ৩০ কেজি চাল বিতরণের নিয়ম থাকলেও একসঙ্গে তিন মাসের চাল বিতরণের অভিযোগও রয়েছে ভুক্তভোগীদের।

তদন্ত কমিটির সদস্যরা কমিটির আহ্বায়ক সানোয়ার রাসেলের কাছে ৭ ডিসেম্বর তদন্ত প্রতিবেদন জমা দেয়। সেই প্রতিবেদনে ভিজিডি চাল বিতরন অনিয়মের বিষয়টির প্রামন মেলেছে। যা ওই ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান আব্দুল আলী ফকির দায় এড়াতে পারেন না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ মিছিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ