Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫-জি ক্রুজশিপ চালু করবে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৮:৫৪ পিএম

চলতি বছরের শেষ নাগাদ বিশ্বের প্রথম ৫-জি ক্রুজ শিপ চালু করতে যাচ্ছে চীন। চীনের কার্নিভাল ক্রুজশিপিং লিমিটেডের মালিকানাধীন অ্যাডোরা ক্রুজেস এবং চায়না টেলিকম কর্পোরেশন লিমিটেড সাংহাই শাখার যৌথ উদ্যোগে এই ক্রুজ শিপ চালু হবে।

প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে জানানো হয়, যোগাযোগ ও সহজ করার পদক্ষেপে নতুন এই ৫-জি নেটওয়ার্কযুক্ত ক্রুজ শিপ এক নতুন মাত্রা যোগ করবে। এই ক্রুজশিপটি যৌথভাবে পরিচালনা করবে বিশ্বের সবচেয়ে বড় অবসরযাপন বিষয়ক ভ্রমণ কোম্পানি পিএলসি এবং চীনের সবেচেয়ে বড় জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরশন –সিএসএসসি।

সিএসএসসি’র ব্যবস্থাপনা পরিচালক চেং রেংফেং জানান, ক্রুজ শিল্পে ৫-জি নেটওয়ার্ক চালু করার ক্ষেত্রে বিশ্বে প্রথম হওয়ার যে সুবিধা তা কাজে লাগানো হবে এবং এর মাধ্যমে ডিজিটাল যোগাযোগে একটি নতুন মাত্রা যুক্ত হবে।

ক্রুজশিপে ৫-জি সেবা দেওয়া আরেক প্রতিষ্ঠান সাংহাই টেলিকমের মহাব্যবস্থাপক কং পো বলেন, পর্যটকরা এসব ক্রুজশিপে আধুনিক সুবিধা উপভোগ করবে পারবেন, একইসঙ্গে মাল্টিমিডিয়ার সব সুবিধা পাবেন তাৎক্ষনিকভাবে। ডিজিটাল হাই-ডেফিনিশন, এআর-ভিআর এবং অন্যান্য সেবা পাওয়ার মাধ্যমে এখাতের উল্লেখযোগ্য অগ্রগতি হবে এবং পর্যটনের অর্থনীতির বিকাশ ঘটবে বলেও মনে করেন তিনি। সূত্র: সিজিটিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ