Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোলেডারে আরও বিদেশী ভাড়াটে সেনার লাশ পাওয়া যেতে পারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৮:০০ পিএম

সোলেডারে একজন মৃত ব্রিটিশ ভাড়াটে সৈন্যের লাশ পাওয়ার ঘটনাটি বিচ্ছিন্ন কোন বিষয় নয়, সেখানে প্রচুর সংখ্যক ভাড়াটে সৈন্য ইউক্রেনের সেনাদের সাথে অবস্থান নিয়ে যুদ্ধ করছিল, সামরিক ও রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন বলেছেন।

বুধবার, ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের প্রেস সার্ভিস জানিয়েছে যে, সোলেডারে নিখোঁজ ব্রিটিশ নাগরিকদের একজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এর আগে, ইউক্রেনের ন্যাশনাল পুলিশ জানিয়েছে যে, দুই ব্রিটিশ ভাড়াটে যোদ্ধা ক্রিস্টোফার পেরি (২৮) এবং অ্যান্ড্রু বাগশকে (৬৮) গত ৬ জানুয়ারি শেষবার দেখা হয়েছিল।

এ মুহূর্তে দ্বিতীয় ব্রিটিশ নাগরিকের ভাগ্য অজানা। ব্রিটিশ গণমাধ্যমের মতে, তারা একটি বেসরকারি সংস্থার অংশ ছিল যারা বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে সহায়তা করছিল। ‘সেই ভাড়াটে সৈন্যের ঘটনা সম্ভবত বিচ্ছিন্ন নয়। সোলেডার সহ ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পক্ষে বেশ কিছু ভাড়াটে সৈন্য যুদ্ধ করেছে,’ তিনি বলেন, ‘এবং আমরা এখনও সোলেডার এবং এর আশেপাশে তাদের মৃতদেহ খুঁজে পাব। আমরা হয়তো জীবিত কিছু লোককে নিতে পারি, যাদেরকে বন্দী করা হবে। একটি নির্মূল অভিযান চলছে।’

তার মতে, এ ধরনের পরিস্থিতিতে, ভাড়াটে সেনার পদমর্যাদা বের করা কঠিন, কারণ ‘বেশিরভাগ সময়ই তাদের কাছে কোনও দেশের নিয়মিত সেনাবাহিনীর সাথে তাদের সম্পর্ক নিশ্চিত করার কোনও নথি নেই।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ