Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাপান ও দক্ষিণ কোরিয়ার ভিসা সাসপেন্ড করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৯:০৬ পিএম

কোভিডের মারাত্মক সংক্রমণের মধ্যেই বিদেশিদের জন্য দেশের সীমান্ত খুলে দিয়েছিল চীন। মাত্র দু’দিনের মধ্যেই জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে আসা পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা জারি করতে চলেছে বেইজিং। এই দুই দেশের নাগরিকদের জন্য স্বল্পমেয়াদি ভিসার আবেদন নাকচ করবে চীন। সিউলের চীনা দূতাবাসের তরফে জানানো হয়েছে, আপাতত স্বল্প মেয়াদি ভিসার অনুমোদন দেয়া হবে না জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের। প্রসঙ্গত, বেইজিং আন্তর্জাতিক সীমান্ত খুলে দেয়ার পরেই চীন থেকে আসা যাত্রীদের জন্য কঠোর কোভিড বিধি জারি করেছিল জাপান সরকার।

সূত্রের খবর, দক্ষিণ কোরিয়ার চীনা দূতাবাসের তরফে জানানো হয়েছে, যতদিন পর্যন্ত চীন থেকে সেদেশে পা দেয়া যাত্রীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হবে, ততদিন পর্যন্ত স্বল্পমেয়াদি ভিসার অনুমোদন দেবে না বেইজিং সরকার। জাপানের পরিবহণ মহলেও একই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। রোববার আন্তর্জাতিক সীমান্তের বিধিনিষেধ প্র্যত্যাহার করার সঙ্গে সঙ্গেই চীন থেকে আসা যাত্রীদের উপর একাধিক কোভিড বিধি চাপায় জাপান সরকার। তারপরেই বেইজিংয়ের এই সিদ্ধান্ত।

স্বল্পমেয়াদি ভিসার অনুমোদন বন্ধ করার নির্দেশ দেয়া হলেও, বাস্তবের ছবিটা অন্যরকম বলেই জানা যাচ্ছে। টোকিওর এক ট্র্যাভেল এজেন্সি জানিয়েছে, নতুন নির্দেশিকা আসার পর থেকে কোনও ধরনের ভিসার জন্যই আবেদন করা যাচ্ছে না। ওয়েবসাইট থেকে ভিসার আবেদন করার সমস্ত পদ্ধতি মুছে ফেলা হয়েছে। নতুন নির্দেশিকার ফলে দুই দেশের বাণিজ্য খতিগ্রস্ত হবে। সেই সঙ্গে চীনে গিয়ে চিকিৎসা করার পথও বন্ধ হয়ে যাবে দুই দেশের নাগরিকদের।

প্রসঙ্গত, বিদেশি পর্যটকদের জন্য বিধিনিষেধ শিথিলের পর চীন প্রশাসনের অনুমান, আগামী ৪০ দিনে অন্তত ২০০ কোটি মানুষ চীনে যাতায়াত করবেন। উল্লেখ্য, চীনা নববর্ষ উদযাপন করতে প্রতি বছরই প্রচুর সংখ্যক মানুষ সেদেশে উপস্থিত হন। চীনের ‘গ্রেট মাইগ্রেশন’ নামে অভিহিত করা হয় এই বিষয়টিকে। মহামারী পরবর্তী সময়ে সাধারণ মানুষের উৎসাহ আরও বেশি থাকবে বলেই অনুমান। শনিবার থেকেই ৪০ দিন ব্যাপী চীনা নববর্ষের অনুষ্ঠানের সূচনা হয়েছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ