Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই সপ্তাহের মধ্যে বাখমুতের দখল নিতে পারে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১:৩১ পিএম

ইউক্রেন কয়েক সপ্তাহের মধ্যে আর্টিওমভস্ক শহর থেকে তার সৈন্য প্রত্যাহার করতে পারে, যা ইউক্রেনের বাখমুত নামে পরিচিত, ট্রয় রাশিয়ান স্বেচ্ছাসেবক বিশেষ বাহিনীর কমান্ডার ভ্লাদিমির নোভিকভ সোমবার বলেছেন।

‘যদি ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানি আগামী কয়েক সপ্তাহ তাদের বর্তমান আক্রমণাত্মক গতি বজায় রাখে, তাহলে ইউক্রেনীয় কমান্ডকে আর্টিওমভস্ক থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে। নাহলে তারা সেখানে ফাঁদে আটকা পড়বে এবং এর ফলে সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে, এরপর শহরটি রাশিয়ার নিয়ন্ত্রণে আসবে,’ আলাবে ছদ্মনামে পরিচিত নোভিকভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

যেহেতু রাশিয়ার বাহিনী সোলেদার-বাখমুতের দখল নিতে ‘ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে অগ্রসর হচ্ছে, তাদের ঠোকেনার জন্য ইউক্রেনের সেনাবাহিনীর বিভিন্ন গ্রুপের মধ্যে বিভাজন প্রকাশ হয়ে পড়ছে,’ তিনি উল্লেখ করেছেন, ‘(ইউক্রেনীয় সেনাবাহিনীর) ১৭ তম ট্যাঙ্ক ব্রিগেড, যা কয়েক সপ্তাহ আগে মোতায়েন করা হয়েছিল, সোলেদার এবং আর্টিওমভস্কের মধ্যে ওয়াগনার আর্মিকে ঠেকাতে ব্যর্থ হয়েছে। একইসঙ্গে, চূড়ান্ত ক্ষতি রোধ করতে ইউক্রেনীয় সেনা কমান্ড এই দিক থেকে ১২৮ তম পর্বত হামলা ব্রিগেডকে প্রত্যাহার করে নিয়েছে। এই ইউনিটের দক্ষতার কারণে এটি একটি অভিজাত পদাতিক বাহিনী হিসাবে বিবেচিত হয়।’

আখমত স্পেশাল ফোর্সের কমান্ডার এবং লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর পিপলস মিলিশিয়া (এলপিআর) এর দ্বিতীয় সেনা কর্পের ডেপুটি কমান্ডার অপটি আলাউদিনভ এর আগে বলেছিলেন যে, সোলেদার এবং আর্টিওমভস্ককে আগামী দিনে মুক্ত করা যেতে পারে কারণ ওয়াগনার সৈন্যরা ফ্রন্টের সেই অংশগুলোতে অগ্রগতি করেছে, ‘যা ইউক্রেনীয় সৈন্যদের রসদ সরবরাহের জন্য অপরিহার্য’। ট্রয় স্বেচ্ছাসেবক বিশেষ বাহিনী ইউনিট হল রাশিয়ান স্বেচ্ছাসেবকদের একটি ইউনিট যারা ডনবাসে বিশেষ সামরিক অভিযানে অংশ নিচ্ছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ