Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিয়েভকে আরো ৩০০ কোটি ডলারের অস্ত্র সহায়তা

ইউক্রেনে মার্কিন সামরিক কার্যক্রম দীর্ঘায়িত হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র বৃহত্তম সামরিক সহায়তার পরিকল্পনার আওতায় ইউক্রেনে সাঁজোয়া যুদ্ধ যান এবং ব্যাপক সেনা নিযুক্ত করেছে। এবং ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেয়ার জন্য একটি নতুন স্তর ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি হোয়াইট হাউস বলেছে যে, ইউক্রেনে যুদ্ধ মার্কিন সামরিক কার্যক্রম আরও বহু মাসব্যাপী চলবে। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগের সমন্বয়ক জন কিরবি এক সংবাদ বিবৃতিতে বলেছেন, ‹ইউক্রেনের ভূখণ্ডে সামরিক তৎপরতা আগামী কয়েক মাস যাবৎ অব্যাহত থাকতে পারে।› সেইসাথে, মার্কিন কর্তৃপক্ষ শুক্রবার ইউক্রেনের জন্য আরও ৩শ’ কোটি মার্কিন ডলারের একটি সহায়তা পরিকল্পনা ঘোষণা করেছে, যার মধ্যে মার্কিন ট্রাকবাহী ব্র্যাডলি পদাতিক যুদ্ধ যান এবং স্ব-চালিত হাউইটজার অন্তভর্ুুক্ত রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ বলেছে যে, সরঞ্জামগুলি কিইভের বাহিনীকে দেশের পূর্ব এবং দক্ষিণে রাশিয়ার বিরুদ্ধে স্থল আক্রমণ চালাতে সহায়তা করবে। ইউক্রেনের জন্য ৩ বিলিয়ন ডলার মূল্যের নতুন সামরিক সহায়তার রূপরেখা তুলে ধরে ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিফেন্স সেক্রেটারি লরা কুপার শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনকে এগিয়ে নিয়ে যেতে এবং ভূখণ্ড পুনরুদ্ধার করতে সক্ষম হওয়ার জন্য অবস্থান করছি’। পাশ্চাত্য-শৈলীর সম্মিলিত অস্ত্র কৌশল শেখানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপ ঘোষিত প্রশিক্ষণের জন্য সম্প্রতি কয়েক হাজার ইউক্রেনীয় সেনা একত্রিত হয়েছে। এর সাথে নতুন অস্ত্র সরবরাহ যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের জন্য একটি পরিবর্তন চিহ্নিত করেছে, যারা এখন পর্যন্ত তাদের সাহায্যকে প্রতিরক্ষামূলক হিসাবে উপস্থাপন করেছে। অত্যাধুনিক স্থল থেকে আকাশে নিক্ষেপন যোগ্য প্যাট্রিয়ট মিসাইল ব্যবস্থা সহ প্রতিরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করে ইউক্রেনের সমর্থকরা এখন স্পষ্ট করে দিেেয়ছে যে, তারা যুদ্ধক্ষেত্রে গতিশীল পরিবর্তন আনতে চায়। কুপার বলেছেন, ‹আসন্ন মাসগুলিতে আমরা এটিই দেখার অপেক্ষায় রয়েছি।› সূত্র : তাস, র্স্টাস এন্ড স্ট্রাইপ্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ