Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে বিমানে নারী সহযাত্রীর গায়ে মূত্রত্যাগ মদ্যপের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

মাঝ আকাশে সহযাত্রীর সঙ্গে অভব্য আচরণ। এয়ার ইন্ডিয়ায় এক মহিলা যাত্রীর গায়ে প্রস্রাব করে দেয়ার অভিযোগ উঠল। জানা গিয়েছে, যে যাত্রী তার সহযাত্রীর গায়ে প্রস্রাব করে দিয়েছিলেন, তিনি মদ্যপ অবস্থায় ছিলেন। এই ঘটনার পরই ওই যাত্রীকে এয়ারলাইনের ‘নো ফ্লাই লিস্টে’ অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ ওই যাত্রী আর কখনও এয়ার ইন্ডিয়ার বিমানে যাতায়াত করতে পারবেন না। জানা গিয়েছে, গত নভেম্বর মাসে এই ঘটনাটি ঘটেছিল। বিমান সংস্থার তরফে গতকাল বিষয়টি জানানো হয়।

এয়ার ইন্ডিয়া সংস্থার তরফে জানানো হয়েছে, গত ২৬ নভেম্বর নিউইয়র্ক থেকে দিল্লিগামী বিমানে এক যাত্রী হঠাৎ উঠে দাঁড়িয়ে প্যান্টের চেইন খোলেন এবং সহযাত্রী এক বয়স্ক মহিলার গায়ে প্রস্রাব করে দেন। জানা গিয়েছে, দুইজনই বিজনেস ক্লাসের যাত্রী ছিলেন। গোটা ঘটনায় হতভম্ব হয়ে যান বছর ৭০-র মহিলা। তিনি জানান, দুপুরের খাবার খাওয়ার পর বিমানের আলো নিভিয়ে দেয়া হয়েছিল। হঠাৎ পাশের সিটে বসে থাকা ওই ব্যক্তি উঠে দাঁড়ান এবং তার গায়ে প্রস্রাব করে দেন। এরপরও বেশ কিছুক্ষণ ওই ব্যক্তি দাঁড়িয়েছিলেন। পরে আরেক যাত্রী তাকে মহিলার পাশ থেকে সরে যেতে বলেন।
এরপরই ওই মহিলা বিমানসেবিকাদের কাছে অভিযোগ জানান। সহযাত্রী তার গায়ে প্রস্রাব করে দেয়ায় পোশাক ও সঙ্গে থাকা ব্যাগ ভিজে গিয়েছে, তাও দেখান। বিমানসেবিকারা তাকে অন্য পোশাক ও জুতো দেন এবং আসনে গিয়ে বসতে বলেন। বিমান অবতরণের পরই ওই মহিলা টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরনের কাছে লিখিত অভিযোগ জানান। এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ওই ব্যক্তির বিরুদ্ধে পুলিশে এফআইআর দায়ের করা হয়েছে। এয়ার ইন্ডিয়ার তরফে একটি অভ্যন্তরীণ কমিটিও গঠন করা হয় এবং অভিযুক্ত যাত্রীকে নো ফ্লাই লিস্টের অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়া হয়। বর্তমানে সরকারি একটি কমিটি এই ঘটনার তদন্ত করছে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।
ওই মহিলা চিঠিতে জানিয়েছেন, প্রস্রাবে ভেজা ওই আসনে ফিরতে অস্বীকার করেন তিনি। শেষে এক ক্রু-র আসনে বসার ব্যবস্থা করা হয়। এক ঘণ্টা পরে তাকে নিজের আসনে ফিরে যেতে বলা হয়। তিনি গিয়ে দেখেন, শিট দিয়ে আসনটি ঢেকে দেয়া হয়েছে। তবে সেখান থেকে তখনও প্রস্রাবের গন্ধ বের হচ্ছিল। তিনি ওই আসনে বসতে অস্বীকার করলে, আরেক ক্রু-র আসনে বসতে দেয়া হয় তাকে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এয়ার ইন্ডিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ