Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেজে উঠছে টাটার মহারাজা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৬ এএম

এবার সরকারিভাবে এয়ার ইন্ডিয়া হস্তান্তরের কাজ শুরু হল। বৃহস্পতিবারই টাটার হাতে বিমান সংস্থাটি তুলে দেওয়ার কথা থাকলেও পদ্ধতিগতভাবে বিলম্ব হয়। শুক্রবারের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবেই বলে সরকারি সূত্রে খবর। সব প্রক্রিয়া শেষে অবশ্য এয়ার ইন্ডিয়া হয়ে উঠবে টাটার 'মহারাজা'। আগের নাম থাকলেও রূপ ও বেশ কিছু নিয়ম বদল হবে এয়ারলাইন্সটির৷

প্রথমেই যে নিয়মে বদল আসবে তা হল- খাওয়া দাওয়ার বিষয়টি৷ এয়ার ইন্ডিয়া ফ্লাইটে যে অন বোর্ড খাওয়া অফার করা হত, সেই নিয়মে কিছুটা রদবদল হবে। এই খাবারের পরিকল্পনাকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে টাটা, এমনটাই খবর। তবে সবটাই হবে ধীরে ধীরে। প্রাথমিকভাবে মুম্বাই-দিল্লি, মুম্বই-আবু ধাবি, মুম্বই-বেঙ্গালুরু, মুম্বই-লন্ডন রুটের ফ্লাইটে নতুন নিয়ম কার্যকর করা হবে।

তাজ গ্রুপের এয়ারলাইন ক্যাটারিং সার্ভিস তাজ স্যাটস এই বিষয়টি দেখভাল করবে বলে সূত্রের খবর। ২১ জানুয়ারি কেবিন ক্রু-দের জন্য এই মর্মে একটি সার্কুলার জারি করেছে সংস্থা। সেখানে পানীয় সরবরাহের বিষয়টিও আলাদা ভাবে উল্লেখ করা হয়েছে। ফার্স্ট ক্লাস এবং বিজনেস ক্লাসের যাত্রীদের জন্য প্রথমেই পানীয় (অ্যালকোহল) সরবরাহ করা হবে। ইকোনমি ক্লাসের জন্য থাকবে সফট ড্রিঙ্কস।

এছাড়াও বিজনেস এবং প্রথম শ্রেণির যাত্রীদের জন্য বিশেষ ওয়াইন গ্লাস আনা হচ্ছে৷ সাধারণ গ্লাসের জায়গায় স্থান পাবে তারা৷ ইকোনমি ক্লাসের চা/কফি সরবরাহে মেলামাইন এবং বিজনেস-ফার্স্ট ক্লাসের জন্য পোর্সিলেনের কাপ ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী সংবাদপত্র, ম্যাগাজিনও দেওয়া হবে যাত্রীদের৷

নতুন 'মহারাজা'য় কেবিন ক্রু-দের স্মার্ট ড্রেসআপের দিকেও লক্ষ্য রাখা হচ্ছে। সংস্থার তরফে জানান হয়েছে কেবিম ক্রু-রা ব্র‍্যান্ডকে প্রতিনিধিত্ব করে। তাই তাদের স্মার্টনেসই এগিয়ে নিয়ে যাবে এই ব্র‍্যান্ডকে। সেই জন্য বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা করেছে সংস্থা৷ প্রতিটি যাত্রীকে বিমানের 'অতিথি' হিসেবেই দেখবে 'মহারাজা', এমনটাও জানান হয়েছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এয়ার ইন্ডিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ