Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ বছর মন্দার কবলে পড়বে বিশ্বের এক-তৃতীয়াংশ দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নতুন বছরে বিশ্ব অর্থনীতির জন্য অশনি এক বার্তা দিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি বলছে, নতুন বছরেই মন্দার কবলে পড়বে বিশ্বের এক–তৃতীয়াংশ দেশ। যার প্রভাব পড়বে সারা বিশ্বে। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা মন্দার এ আশঙ্কার কথা জানিয়েছেন
নতুন বছরের শুরুতেই বিশ্ব অর্থনীতি নিয়ে এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে, যা উদ্বেগ ছড়াচ্ছে বিশ্বের দেশে দেশে। ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, নতুন বছর তথা ২০২৩ সালের বিশ্ব অর্থনীতি গত বছরের তুলনায় কঠিন সময় পার করবে। কারণ, যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থনীতির গতি এরই মধ্যে মন্থর হয়ে গেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পণ্যমূল্য বৃদ্ধি, বিশ্বের বিভিন্ন দেশে সুদ হার বেড়ে যাওয়া ও চীনে নতুন করে করোনা ভাইরাসের বিস্তার বিশ্ব অর্থনীতিকে হুমকির মুখে ফেলেছে। এতে বিশ্বের এক–তৃতীয়াংশ দেশের অর্থনীতি চলতি বছর মন্দার কবলে পড়তে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন ক্রিস্টালিনা জর্জিয়েভা।

সম্প্রতি সিবিএস নিউজের এক অনুষ্ঠানে আইএমএফের প্রধান এ আশঙ্কার কথা তুলে ধরেছেন। এর আগে গত অক্টোবরে প্রকাশিত আইএমএফের অথনৈতিক আউটলুকে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি কমানো হয়েছে। আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, চলতি বছর যেসব দেশ মন্দার কবলে পড়বে না, সেসব দেশের মানুষও মন্দার ধাক্কা অনুভব করবে। ইউরোপ কোনোভাবেই মন্দা এড়াতে পারবে না। আর যুক্তরাষ্ট্রের অর্থনীতি মন্দার কাছাকাছি পৌঁছে গেছে।
আইএমএফ বলছে, করোনাভাইরাস নতুন করে বিস্তার শুরু করলেও চীন সম্প্রতি তাদের ‘শূন্য কোভিড’ নীতি থেকে সরে এসেছে। তারা অর্থনীতিতে আবারও গতি সঞ্চার করতে চায়। ফলে চলতি বছর বিশ্বের দ্বিতীয় অর্থনীতির দেশ চীন এক কঠিন পরিস্থিতির মুখে পড়তে পারে। ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, আগামী কয়েক মাস চীনের জন্য কঠিন সময়। ফলে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। চীনের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়লে তাতে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিও ক্ষতিগ্রস্ত হবে।

আইএমএফ বলছে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির গতি মন্থর বা সঙ্কুুচিত হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের অর্থনীতি সংকুচিত হওয়া মানে চীন, ভিয়েতনামসহ এশিয়ার বিভিন্ন দেশে তার প্রভাব পড়বে। কারণ, এসব দেশ থেকে যুক্তরাষ্ট্রের পণ্য আমদানির চাহিদা কমে যাবে। এ ছাড়া উচ্চ সুদের কারণে ব্যবসায়ীদের ঋণ গ্রহণের প্রবণতা কমে যাবে। এর ফলে ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা ব্যবসা সম্প্রসারণে বিনিয়োগে নিরুৎসাহিত হবেন। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • মোঃ ছোবাহান ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৩৯ এএম says : 0
    ইনশাল্লাহ বিশ্ব ব্যাংকের ভবিষ্যৎ বাণীও আমরা তুচ্ছ করে দিয়েছি আমাদের সরকার গঠন ঠিক আছে তাই আমাদের কোন সমস্যা নেই
    Total Reply(0) Reply
  • Saiful Sikder ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৩৯ এএম says : 0
    আল্লাহ ভরসা!!
    Total Reply(0) Reply
  • Bibhu Charan Dey ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪০ এএম says : 0
    উৎপাদন সরবরাহ এই দুই বুষয়ে জোরবদেওয়া গেলে সব রকম মন্দাকে না বলা যায়। রাশিয়া ইউক্রেণ যুদ্ধ মন্দা নয় মনে হচ্ছে সবরকম মানবিক উৎকর্ষতাকে ধ্বংস করে দেবে। পুতিনকে থামাতে হবে যে কোন মূল্যে।এ দৈত্যটিকে শাস্তির আওতায় আনতে হবে।এতো কোন রাজনীতিবিদ নয়। মানুষের প্রতি এর কোন মমত্ববোধ নেই।তাকে সোভিয়েত আমলে বানানো হয়েছিল দৈত্য হিসাবে। এখন রাশিুয়ানরা তাকে রাস্ট্রের প্রধান বানিয়েছে। এখন সে অসুরে পরিনত হয়েছে।তার যেমন ইচ্ছা করার মনেবৃত্তি রয়েছে।এখন সেটা করে চলপছে।গোটা বিশ্বের শান্তি সম্মৃদ্ধি নস্ট করছে।
    Total Reply(0) Reply
  • Mahadi Hasan Fahad ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪০ এএম says : 0
    আমরা কোন কবলে আছি তাইতো জানিনা।
    Total Reply(0) Reply
  • Rakib Hossain ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪১ এএম says : 0
    তার জন্য বাংলাদেশকে অগ্রিম সুবেচ্ছা কারন অনেক আগের থেকেই মন্দা শুরু হয়ে গিয়েছে এখন আবার বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএমএফ

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ