Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেইজিংয়ের সঙ্গে দৃঢ় সামরিক বন্ধন চায় মস্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ২:৩৬ পিএম

বেইজিংয়ের সঙ্গে মস্কোর সামরিক বন্ধন দৃঢ় করার আশাবাদ ব্যক্ত করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন, চীনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) দুই নেতা ভিডিও লিঙ্কে কথা বলেন।

এ সময় পুতিন বলেন, তিনি আশা করছেন ২০২৩ সালে শি জিনপিং রাষ্ট্রীয় সফরে মস্কো আসবেন। যদি এ ধরনের বৈঠক হয় তবে তা ইউক্রেন যুদ্ধের মধ্যে বেইজিং ও মস্কোর সৌহার্দ্যের একটি গণপ্রদর্শনী হিসেবে দেখা দেবে।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ভিডিও কনফারেন্সের উদ্বোধনী মন্তব্যে পুতিন বলেন, ‘মি. চেয়ারম্যান, আমার প্রিয় বন্ধু, আমরা আশা করছি আগামী বসন্তে রাষ্ট্রীয় সফরে আপনি মস্কো আসছেন।’

আট মিনিটের কথায় ভ্লাদিমির পুতিন বলেন, স্থিতিশীলতাকে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ধরে নিয়ে রাশিয়া-চীন সম্পর্ক আরও জোরালো হচ্ছে এবং এ লক্ষে দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতা গভীর করতে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

জবাবে শি জিনপিং বলেন, ‘বর্তমান বিশ্বের এই কঠিন সময়ে সমস্ত প্রতিবন্ধকতা এড়িয়ে রাশিয়ার সঙ্গে কৌশলগত সহযোগিতা বাড়াতে প্রস্তুত আছে চীন।’

এ মাসের শুরুতে রাশিয়া ও চীন যৌথ নৌ মহড়া চালায় যাকে রাশিয়ার সেনাপ্রধান এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলে যুক্তরাষ্ট্রের আগ্রাসি ভূমিকার জবাব হিসেবে অভিহিত করেন।

চীনা নেতা পুতিনকে বলেন যে, ইউক্রেন বিষয়ে শান্তি আলোচনার পথ মসৃণ হবে না এবং চীন এ ক্ষেত্রে তার উদ্দেশ্য ও সত্যিকারের অবস্থান তুলে ধরবে।

শি জিনপিং বলেন, জোর করে চাপিয়ে দেওয়া জনপ্রিয় হয় না এটা প্রমাণিত এবং অবরোধ ও অন্যের বিষয়ে নাক গলানো সর্বনাশা ব্যর্থতাই ডেকে আনে।

তবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ চীনের সঙ্গে রাশিয়ার এই সখ্যতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ওয়াশিংটনে পররাষ্ট্র বিভাগের একজন মুখপাত্র বলেন, ‘বেইজিং দাবি করে তার নিরপেক্ষ তবে তাদের আচরণ পরিষ্কার বলে দেয় তারা রাশিয়ার সঙ্গে গভীর সম্পর্কের বিষয়ে বিনিয়োগ করছে আর ওয়াশিংটন বেইজিংয়ের এই তৎপরতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মস্কো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ