Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ৯৫০টি মাল্টিপল রকেট লঞ্চার ধ্বংস করেছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১:২৮ পিএম

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী ৯৫০টি ইউক্রেনীয় মাল্টিপল রকেট লঞ্চার এবং প্রায় ৪০০টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম নিশ্চিহ্ন করেছে।

‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৫২টি যুদ্ধবিমান, ১৯২টি হেলিকপ্টার, ২,৭৩৪টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,২৮২টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯৫০টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৩,৭৩৭ ফিল্ড আর্টিলারি বন্দুক এবং মর্টার,’ মুখপাত্র বলেছেন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৭,৭৯২টি বিশেষ সামরিক মোটর গাড়িও ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে খারকভ অঞ্চলে ৩০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং সামরিক হার্ডওয়্যারকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে। পাশাপাশি, রাশিয়ান বাহিনী গত দিনে লুহানস্ক এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের চারটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডের ১৭০ জনেরও বেশি সামরিক কর্মীকে হত্যা করেছে।

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক এলাকায় ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। পাশাপাশি উগলেদারের কাছে ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য এবং বিদেশী ভাড়াটেদের নির্মূল করা হয়েছে। সেখানে পাঁচটি সাঁজোয়া যান এবং দুটি পিকআপ ট্রাকও ধ্বংস হয়েছে,’ মুখপাত্র বলেছেন। কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে, রাশিয়ান বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে ইউক্রেনের দুটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার এবং একটি জার্মান-নির্মিত এফএইচ৭০ হাউইটজার ধ্বংস করেছে। সেভারস্ক শহরের এলাকায়, রাশিয়ান বাহিনী তিনটি ইউক্রেনীয় গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার নিশ্চিহ্ন করেছে, জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খারকভ এবং খেরসন অঞ্চল এবং ডোনেস্ক পিপলস রিপাবলিকের তিনটি ইউক্রেনীয় হাউইটজার নিশ্চিহ্ন করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের জর্জিয়েভকা এবং মেরিঙ্কার সম্প্রদায়ের কাছে ইউক্রেনীয় ডি-২০ এবং ডি-৩০ হাউইটজারগুলি ধ্বংস করা হয়েছিল, জেনারেল যোগ করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ