Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার চারটি নতুন অঞ্চলকে মুক্ত করতে হবে: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:২৪ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ চ্যানেল ওয়ানকে বলেছেন, ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস (ডিপিআর, এলপিআর), সেইসাথে জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চল, যারা গণভোটের পরে রাশিয়ায় যোগ দিয়েছে, তাদের মুক্ত করা দরকার।

তিনি যে অঞ্চলের সীমানা উল্লেখ করছেন সে সম্পর্কে এক প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেছেন, ‘আমি অবশ্যই রাশিয়ান সংবিধানের ভিত্তিতে রাশিয়ান ফেডারেশনের অংশ হিসাবে তাদের সীমানা সম্পর্কে কথা বলছি।’ যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে, তিনি কি বোঝাতে চেয়েছিলেন রাশিয়া এখনও সেই অঞ্চলগুলিকে মুক্ত করতে পারেনি, তখন ল্যাভরভ ইতিবাচক উত্তর দিয়েছিলেন। ‘এ চারটি অঞ্চলে বসবাসকারী জনগণই এ সিদ্ধান্ত নিয়েছে। কিছুদিন আগে ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক এবং পরে জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলে গণভোটের মাধ্যমে বিষয়টি চূড়ান্ত হয়েছিল,’ লাভরভ বলেছেন।

তিনি আরও উল্লেখ করেছেন যে, রাশিয়া নিশ্চিত করতে বদ্ধপরিকর যে বিশেষ সামরিক অভিযান তার লক্ষ্য অর্জন করেছে। পররাষ্ট্রমন্ত্রী যোগ করেছেন যে, চারটি নতুন রাশিয়ান অঞ্চলকে ‘নাজিফিকেশনের হুমকি থেকে মুক্ত করতে হবে, বছরের পর বছর ধরে তারা যার সম্মুখীন হয়েছে।’

২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এবং লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর), সেইসাথে খেরসন অঞ্চল এবং জাপোরোজিয়া অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়েছিল যেখানে বেশিরভাগ ভোটাররা রাশিয়ায় যোগদান করার সিদ্ধান্ত নিয়েছে। ৩০ সেপ্টেম্বর, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ডিপিআর, এলপিআর, জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলের প্রধানরা রাশিয়ায় তাদের যোগদানের চুক্তিতে স্বাক্ষর করেছেন। ৪ অক্টোবর, পুতিন চুক্তিগুলি অনুমোদনকারী আইনগুলিতে স্বাক্ষর করেন। সূত্র: তাস।



 

Show all comments
  • jack ২৯ ডিসেম্বর, ২০২২, ৪:৫৪ পিএম says : 0
    মুসলিম গণহত্যাকারী মুসলিম গণধর্ষণকারী রাশিয়া তোমাদের কি এখনো শিক্ষা হয়নি আফগানিস্তানের কাছ থেকে যেভাবে মার খেয়ে পালিয়ে এসেছিলেন আবারো আল্লাহ তাদেরকে মার দিবে একটা দুর্বল দেশ ইউক্রেন তোরা আক্রমণ করে সারা দেশটাকে ধ্বংস করে দিয়েছিস আল্লাহ তাদেরকে ধ্বংস করে দেবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ