Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানের বার্ন সিটিতে ৫ হাজার বছর আগের আঙুলের ছাপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৫:০২ পিএম

প্রায় ৫ হাজার বছর আগে কুমারের তৈরি একটি মাটির পাত্রে আঙুলের ছাপ পাওয়া গেছে। সম্প্রতি দক্ষিণ-পূর্ব ইরানের ইউনেস্কো-নিবন্ধিত সাইট বার্ন সিটিতে আঙুলের ছাপটি পাওয়া গেছে।

প্রত্নতাত্ত্বিকরা বার্ন সিটির তাপেহ দাশত এলাকায় খনন করার সময় উদ্ভিদের বীজ সহ ৫ হাজার বছরের পুরানো আঙুলের ছাপ সম্বলিত পাত্রটি খুঁজে পান। মেহর নিউজ শনিবার একজন জৈষ্ঠ্য স্থানীয় প্রত্নতত্ত্ববিদকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে।

এছাড়া তাপেহ দাশতে কিছু মৃৎপাত্রের টুকরো পাওয়া গেছে। বার্ন সিটির আশেপাশে অবস্থিত ৭০০টি স্যাটেলাইট সাইটগুলির মধ্যে এটি একটি। স্থানীয় প্রত্নতত্ত্ববিদ মেহেদি মুর্তজাভি একথা বলেন।

শাহর-ই সুখতেহ বা শাহর-ই সোখতা নামেও পরিচিত বার্ন সিটি চারটি সভ্যতার সাথে জড়িত। সবগুলোই বিপর্যয়কর আগুনে পুড়ে গেছে। সাইটটি সিস্তান-বেলুচেস্তান প্রদেশে অবস্থিত। এটি একসময় ইরানী মালভূমি অতিক্রমকারী ব্রোঞ্জ-যুগের বাণিজ্য রুটের সংযোগস্থল ছিল।

বর্তমান খনন মৌসুমে যে পরিমাণ মাটির পাত্রের সন্ধান পাওয়া গেছে তা একটি বড় মৃৎশিল্পের কর্মশালার আবিষ্কারের ইঙ্গিত দেয়। এই বিশেষজ্ঞ বলছেন, মৃৎশিল্পের কর্মশালাটি আনুমানিক পাঁচ হেক্টর জায়গা জুড়ে অবস্থিত।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ