Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:৫৬ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইউক্রেনের যুদ্ধে চীনের অবস্থানকে রক্ষা করেছেন এবং পরামর্শ দিয়েছেন যে, তারা আগামী বছর রাশিয়ার সাথে সম্পর্ক আরও গভীর করবে। তিনি চীন-আরব সম্পর্কের ‘ঐতিহাসিক অগ্রগতির’ও প্রশংসা করেছেন।

চীনের রাজধানীতে একটি কনফারেন্সে ভিডিওর মাধ্যমে দেয়া বক্তৃতায় ওয়াং রোববার বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে সম্পর্কের অবনতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করে বলেছেন যে, বেইজিং ওয়াশিংটনের ‘ভুল চীন নীতি’ ‘দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে’। চীন বাণিজ্য, প্রযুক্তি, মানবাধিকারের উপর পশ্চিমা চাপের বিরুদ্ধে এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরের বিস্তৃত অংশে তার দাবির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রকে গুন্ডামি করার অভিযোগ এনেছে।

ইউক্রেনের আগ্রাসনের নিন্দা করতে এবং রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করতে অন্যদের সাথে যোগদানের অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের সাথে চীনের সম্পর্ককে আরও বিচ্ছিন্ন করেছে এবং ইউরোপের বেশিরভাগ অংশের সাথে একটি উদীয়মান বিভক্তিকে উসকে দিয়েছে। ‘ইউক্রেন সঙ্কটের বিষয়ে, আমরা ধারাবাহিকভাবে বস্তুনিষ্ঠতা এবং নিরপেক্ষতার মৌলিক নীতিগুলিকে সমর্থন করেছি, এক পক্ষ বা অন্য পক্ষের পক্ষপাতিত্ব না করে, বা আগুনে জ্বালানি যোগ না করে, এখনও পরিস্থিতি থেকে স্বার্থপর লাভের চেষ্টা কম করে,’ ওয়াং বলেছেন।

তিনি যোগ করেছেন যে, চীন রাশিয়ার সাথে ‘কৌশলগত পারস্পরিক বিশ্বাস এবং পারস্পরিক উপকারী সহযোগিতাকে গভীর করবে’। গত সপ্তাহে পূর্ব চীন সাগরে দুই দেশের যুদ্ধজাহাজ যৌথ নৌ মহড়া করেছে। ওয়াং বলেন, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ‘দ্রুত গতিতে’ ২০০ বিলিয়ন ডলারের লক্ষ্যে পৌঁছেছে, যোগ করেন যে, বড় বিনিয়োগ প্রকল্পগুলি ভালভাবে চলছে।

সউদী আরবের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাম্প্রতিক সফরের উল্লেখ করে, যেখানে তিনি প্রথম চীন-আরব রাষ্ট্র সম্মেলন এবং চীন-উপসাগরীয় সহযোগিতা শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন, ওয়াং বলেন, চীন ও আরব দেশগুলি ‘একটি ঘনিষ্ঠ চীন-আরব সম্প্রদায় গড়ে তোলার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে’। সফরের সময়, শি বেশ কয়েকটি কৌশলগত এবং অর্থনৈতিক অংশীদারিত্বের চুক্তিতে স্বাক্ষর করেন এবং বলেছিলেন যে, চীন উপসাগরীয় দেশগুলি থেকে প্রচুর পরিমাণে তেল আমদানি অব্যাহত রাখবে এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের আমদানি সম্প্রসারণ করবে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ