Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ৪০০টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস, ৯০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১১:৫১ এএম | আপডেট : ১:০৫ পিএম, ২৫ ডিসেম্বর, ২০২২

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনের প্রায় ৪০০টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমকে ধ্বংস করেছে।

‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৫২টি যুদ্ধবিমান, ১৯২টি হেলিকপ্টার, ২,৭১৯টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,২২২টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯৩৬টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৭০৪ ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৭,৭৩৭টি বিশেষ সামরিক মোটর যান,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বাহিনী ডিপিআর-এ দুটি ব্রিগেড থেকে ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে। ‘ক্র্যাসনি লিমান এলাকায়, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের টার্নির কাছে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ১১১তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেড এবং ২৫তম এয়ারবর্ন ব্রিগেডের অবস্থানে রাশিয়ান সেনাবাহিনীর বিমান ও আর্টিলারির হামলায় ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং চারটি মোটর যান ধ্বংস হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ার বিমান সু-২৭ যুদ্ধবিমান, এমআই-২৪, এমআই-৮ হেলিকপ্টারকে গুলি করে নামিয়েছে। ‘রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কামিশেভকার বসতি এলাকায় ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি সু-২৭ বিমানকে গুলি করে। এছাড়াও, ইউক্রেনীয় এমআই-২৪ এবং এমআই-৮ হেলিকপ্টারগুলি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেলিডোভো এবং গ্রুজস্কয়ের কাছাকাছি এলাকায় গুলি করে নামিয়েছে,’ মুখপাত্র যোগ করেছেন।

রুশ বাহিনী গত দিনে ইউক্রেনের ৫৩টি আর্টিলারি সাইটে হামলা চালিয়েছে। রাশিয়ান আর্টিলারি খারকভ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর ১৪তম এবং ৯২তম যান্ত্রিক ব্রিগেডের জনশক্তিকে আঘাত করেছে, গত দিনে প্রায় ৫০ জন জঙ্গিকে নির্মূল করেছে, মুখপাত্র উল্লেখ করেছেন। সূত্র: তাস।



 

Show all comments
  • মো জামির হোসেন ২৫ ডিসেম্বর, ২০২২, ৫:১৬ পিএম says : 0
    এ যুদ্ধের উদ্দেশ্যই হলো আমেরিকা তথা ইহুদিদের অস্ত্রের বাজার সম্প্রসারিত করা। পৃথিবীতে যুদ্ধ না থাকলে তাদের অস্ত্র কে কিনবে?৭
    Total Reply(0) Reply
  • Ali Khan ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:২৩ পিএম says : 0
    এ যুদ্ধে রাশিয়া জয়ী হবে
    Total Reply(0) Reply
  • Ali ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:২৫ পিএম says : 0
    বিশ্ব নেতৃত্ববানদের উচিত এ ‍যুদ্ধ বন্ধ করার ব্যবস্থা করা। তা না হলে বিশ্ববাসীরও ক্ষতি হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ