Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

সেমিফাইনাল থেকে নতুন বল ‘আল হিল্‌ম’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৯:১৫ পিএম

কাতার বিশ্বকাপে মাঠের লড়াই প্রায় শেষের পথে। গ্রæপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত টানা ২১ দিন ফুটবল উন্মাদনায় মেতে ছিল পুরো বিশ্ব। আর মাত্র চারটি ম্যাচ বাকি। এর মধ্যে দুটি সেমিফাইনাল, একটি ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। এই চার ম্যাচে দলগুলো নতুন বল দিয়ে খেলার সুযোগ পাচ্ছে। কাতার বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালের জন্য ইতোমধ্যে নতুন বল উন্মুক্ত করেছে ফিফা। বলের নাম দেওয়া হয়েছে, ‘আল হিল্‌ম’। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ব্যবহৃত বলের নাম ছিল ‘আল রিহলা’।

বিখ্যাত পর্যটক ইবনে বতুতার ভ্রমণ ও জীবনের গল্প নিয়ে লিখিত বইয়ের নামানুসারে বলের নামকরণ করা হয় ‘আল রিহলা’, যার বাংলা অর্থ ভ্রমণ। আর নতুন বল ‘আল হিল্‌ম’ এর অর্থ হচ্ছে স্বপ্ন।

এবারের বিশ্বকাপে বল তৈরিতে ব্যবহার করা হয়েছে এডিডাসের সর্বাধুনিক প্রযুক্তি। চামড়ায় তৈরি বলগুলোর ভেতরে এক ধরনের সেন্সর লাগানো আছে। কাতারে এ বল প্রথমবারের মতো ব্যবহার করা হলেও ২০২১ সালের ফিফা আরব কাপ ও ফিফা বিশ্ব ক্লাব কাপ ফুটবলে এটি ব্যবহার করা হয়েছিল। বলের নিখুঁত গতিবিধি পর্যবেক্ষণের জন্য এর ভেতরে ৫০০ হার্জ আইএমইউ সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বলগুলো চলতি বিশ্বকাপে খুব দ্রুত ও নির্ভুল তথ্য সরবরাহে কার্যকর প্রমাণিত হয়েছে। খেলোয়াড়দের অবস্থানের তথ্য নির্ভুলভাবে প্রেরণের পাশাপাশি এটা ভিডিও ম্যাচ কর্মকর্তাদেরও তাৎক্ষণিক তথ্য সরবরাহে ভূমিকা রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ