Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজকীয় ক্ষমা নিয়ে মুখ খুললেন আনোয়ার ইব্রাহিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৫:২৪ পিএম

২০১৮ সালের রাজকীয় ক্ষমা নিয়ে মুখ খুলেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তার দাবি, আদতে তিনি রাজার কাছে ক্ষমা চাননি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য স্টার।
কথিত সমকামিতার দায়ে দোষী সাব্যস্ত হয়ে ৯ বছর কারাভোগ করেছেন আনোয়ার ইব্রাহিম। যদিও ওই অভিযোগকে বরাবরই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন তিনি।
সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ২০১৮ সালের নির্বাচনে মাহাথির মোহাম্মদের সঙ্গে মিলে তার জোট ক্ষমতায় এলে একপর্যায়ে আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে দেন দেশটির রাজা। সুলতান পঞ্চম মুহাম্মদের ওই ক্ষমার ফলে তার রাষ্ট্রীয় দায়িত্ব গ্রহণের পথ সুগম হয়।
মঙ্গলবার এ নিয়ে কথা বলেন আনোয়ার ইব্রাহিম। তিনি বলেন, ‘আমি ক্ষমা চাইনি। কারণ আমি শাস্তি পেয়েছি। পার্লামেন্টে বিবরণীতে এটি পরিষ্কার করুন।’
আনোয়ার ইব্রাহিম বলেন, রাজা তাকে ডেকে বলেছেন, ‘আনোয়ার, আমি আপনাকে পুরোপুরি ক্ষমা করে দেবো। কারণ, আমি এই বিচার দেখেছি।’
প্রবীণ এই রাজনীতিক বলেন, রাজা তাকে বলেছেন, এটি ছিল ‘বিচারের নামে একটি স্পষ্ট প্রতারণা। তাই আমি যত দ্রুত সম্ভব পূর্ণাঙ্গ ক্ষমা ঘোষণা করবো।’
আনোয়ার ইব্রাহিম জানান, রাজার ওই ঘোষণা তার কারামুক্তির পথকে সুগম করেছিল।
তিনি বলেন, তার বিরুদ্ধে কথিত সমকামিতার যে মামলাটি হয়েছে সেটি ছিল আইনের নীতিবিরুদ্ধ। এমন একটি অভিযোগ সাজানো হয়েছিল। সেখানে যে ভবনে ঘটনা ঘটেছে বলে অভিযোগ করা হয়েছে, বাস্তবে সেটির অস্তিত্বই ছিল না। এমনকি লোকজনকে সাক্ষী হতেও বাধ্য করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইব্রাহিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ