Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মেরিঙ্কায় প্রতিরক্ষা ভেঙে পড়েছে ইউক্রেনীয় সেনাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০৯ পিএম

রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনের সৈন্যদের মেরিঙ্কার গ্রামাঞ্চলে ঠেলে দিতে চলেছে যেখানে কিয়েভ সরকারের পক্ষ থেকে তাদের রক্ষা করা খুব কঠিন হবে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত নেতা ডেনিস পুশিলিন জাভেজদা টেলিভিশন চ্যানেলকে বলেছেন।

‘মেরিঙ্কা খুব শীঘ্রই মুক্ত হবে। আর মাত্র কয়েকটি মহল্লা বাকি আছে, এবং খুব তাড়াতাড়ি আমরা সেগুলো নিয়ন্ত্রণে নেব। আমরা শত্রুকে (শহরের) গ্রামাঞ্চলে তাড়িয়ে দিতে সক্ষম হব, যা প্রায় সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে, এবং সেখানে শত্রুর প্রতিরক্ষা গড়ার কিছু থাকবে না,’ তিনি বলেছিলেন। ‘অতএব, আমাদের অগ্রগতির জন্য বেশ কিছু এলাকা উন্মুক্ত হবে - কুরাখোভকা এবং ক্রাসনোগোরোভকা উভয়ই,’ তিনি উল্লেখ করেছেন।

তিনি বলেছিলেন যে, এটি রাশিয়ান বাহিনীকে ‘ওই অঞ্চলগুলিকে মুক্ত করার অংশ হিসাবে কাজগুলি সম্পাদন করতে এবং (শত্রুকে) আভদেয়েভকার কাছে টিকিয়ে রাখতে সক্ষম করবে’। পুশিলিনের মতে, এটি অত্যাবশ্যক হবে, কারণ ইউক্রেনীয়রা আভদেয়েভকার কাছে থেকে ডোনেৎস্ক এবং ইয়াসিনোভাটায় গোলাবর্ষণ করছে। তিনি আরও বলেছিলেন যে, ইউক্রেনীয়রা গত আট বছর ধরে মেরিঙ্কার কাছে শক্তিশালী প্রতিরক্ষা তৈরি করছে এবং অসংখ্য গুলি চালানোর অবস্থান তৈরি করেছে এবং সেখানে পরিখা খনন করেছে। এছাড়াও, বেসমেন্টগুলি ঘাঁটি এবং আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত হয়েছিল।

ডিপিআর পিপলস মিলিশিয়া বাহিনী ডোনেৎস্কের পশ্চিমে অবস্থিত একটি কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মেরিঙ্কাকে মুক্ত করতে তাদের অভিযান শুরু করে, যেখান থেকে ইউক্রেনীয় সামরিক বাহিনী গত ১৯ মার্চ প্রজাতন্ত্রের রাজধানীতে গোলাবর্ষণ করেছিল। ডিপিআর এর আগে বলেছিল যে, মেরিঙ্কার মুক্তি আলেকসান্দ্রোভকা, পেট্রোভস্কি জেলা এবং ডোনেৎস্কের টেক্সটিলশ্চিক এলাকার বসতিকে ইউক্রেনীয় সেনাবাহিনীর গোলাগুলির নাগালের বাইরে রাখবে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ