Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি বছর ১২০ ট্রিলিয়ন ইউয়ান ছাড়াবে চীনের জিডিপি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১:৩৫ পিএম

চলতি বছর চীনের জিডিপির পরিমাণ ১২০ ট্রিলিয়ন ইউয়ান ছাড়াবে বলে অনুমান করা হচ্ছে। আজ (শনিবার) ২০২২-২০২৩ বার্ষিক অর্থনৈতিক সম্মেলনে এ তথ্য জানিয়েছেন চীনের কেন্দ্রীয় অর্থ ও অর্থনৈতিক কমিশন কার্যালয়ের মহাপরিচালক হান ওয়েন সিউ।

তিনি বলেন, চলতি বছরের শুরুতে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পরিকল্পিত লক্ষ্যের চেয়ে কিছুটা ব্যবধান লক্ষ্য করা গেছে। তবে, অন্য বেশ কিছু সূচক সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ভবিষ্যতমুখী কিছু কাঠামোগত সূচকেও প্রবৃদ্ধি দেখা গেছে। তিনি বলেন, চলতি বছর দারিদ্র্যবিমোচনের সাফল্য সুরক্ষিত হয়েছে। দরিদ্রমুক্ত জেলায় মাথাপিছু নিষ্পত্তিযোগ্য আয়ের পরিমাণ নিখিল চীনের গড় পরিমাণের চেয়ে বেশি ছিল। ব্যাপকভাবে দরিদ্রতায় ফিরে যাওয়ার ঘটনা ঘটেনি।

তিনি আরও বলেন, চীনে কর্মসংস্থানও স্থিতিশীল রয়েছে। শিল্প উন্নয়নে ইতিবাচক অগ্রগতি অর্জিত হয়েছে। নতুন জ্বালানি-চালিত গাড়ির উৎপাদন ও আমদানি-রপ্তানির পরিমাণে বিশ্বের শীর্ষে রয়েছে চীন। এরই মধ্যে নতুন জ্বালানি-চালিত গাড়ি রপ্তানির পরিমাণ ৭ লাখ ছাড়িয়েছে, যা আগের চেয়ে একগুণ বেড়েছে। চীনের নিজের তৈরি প্রথম সি-৯১৯ বিমানের অর্ডারের পরিমাণ ৪০০টি ছাড়িয়েছে।

তার মতে, গত ৮ বছর ধরে চীনের খাদ্য উত্পাদনের পরিমাণ ০.৬৫ ট্রিলিয়ন কেজি বজায় রয়েছে। খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং মানুষের জীবনের মান উন্নত করেছে চীন। সূত্র: সিনহুয়া।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৮ ডিসেম্বর, ২০২২, ৪:১২ পিএম says : 0
    অবিশ্বাস্য অগ্রগতি উন্নয়ন আমেরিকার অর্থনীতি জিডিপি কে ছাড়িয়ে যাচ্ছে। বিশ্ব অর্থনৈতিক পরাশক্তি চীন। দক্ষিণ এশিয়া জন্যে মর্যাদার গর্ভের। চীন অবিশ্বাস্য অগ্রগতি পিছনে চীনের জনগণের শক্তি সরকারের কঠোর শৃংখলা ভীষণ বিশ্বের মাঝে চীন একক পরাশক্তির কাতারে চলে যাচ্ছে। বিশালসংখ্যক জনগোষ্ঠীকে অর্থনৈতিক শক্তির মাঝেই পরিচালকরা করেছেন দক্ষিণ এশিয়ার জন্যে সুসংবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ