Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিব্বত ইস্যুতে বাইরের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৫:৩৮ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন আজ (সোমবার) বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, তিব্বত-সম্পর্কিত ইস্যু সম্পূর্ণরূপে চীনের অভ্যন্তরীণ বিষয়। এ ব্যাপারে বাইরের কোনো দেশ বা শক্তির হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়।

তিব্বতের মানবাধিকার ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক মন্তব্য ও চীনা কর্মকর্তাদের ওপর আরোপিত তথাকথিত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ওয়াং ওয়েন পিন এ মন্তব্য করেন।

মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ আইন তথাকথিত মানবাধিকারের অজুহাতে চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে। এ আইন চীনের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ, যা স্পষ্টভাবে আন্তর্জাতিক নিয়মের লঙ্ঘন। এতে চীন-মার্কিন সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা করে ও তীব্র নিন্দা জানায়।

মুখপাত্র আরও বলেন, নিজের ইচ্ছামাফিক অন্য দেশের ওপর একতরফা নিষেধাজ্ঞা আরোপের কোনো অধিকার যুক্তরাষ্ট্রের নেই। অবিলম্বে তথাকথিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায় বেইজিং। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ