Inqilab Logo

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিমোট সেন্সিং স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৪:৫৩ পিএম

রোববার স্থানীয় সময় রাত ৮টা ২৩ মিনিটে, সিচুয়ান প্রদেশের সিছাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লংমার্চ-২ডি পরিবাহক-রকেটের সাহায্যে, একটি নতুন রিমোট সেন্সিং স্যাটেলাইট ইয়াওকান-৩৬ সফলভাবে উৎক্ষেপণ করে চীন। নির্ধারিত সময় পর স্যাটেলাইটটি পরিকল্পিত কক্ষপথে সফলভাবে প্রবেশ করে। এটা ছিল লংমার্চ সিরিজের ৪৫১তম মিশন।

এদিকে, চীনের মনুষ্যবাহী মহাকাশ প্রকল্পের মুখপাত্র এবং প্রকল্পটির সহকারী পরিচালক চি ছি মিং বলেন, চীনের মহাকাশ কেন্দ্রের উন্নয়ন ও নির্মাণ প্রক্রিয়ায় সর্বদা শান্তিপূর্ণ ব্যবহার, সমতার ভিত্তিতে পারস্পরিক সুবিধা এবং অভিন্ন উন্নয়নের নীতি মেনে চলা হয়েছে। বিভিন্ন দেশের ও আন্তর্জাতিক মহাকাশ সংস্থার সঙ্গে নানা ধরণের বিনিময় ও সহযোগিতা চালিয়ে আসছে চীন।

তিনি বলেন, মহাকাশ কেন্দ্রটি প্রায়োগিক পর্যায়ে প্রবেশ করার পর আমরা উন্মুক্ততা এবং ভাগাভাগির ধারণাটিকে বাস্তবায়ন করবো এবং মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ দেশ ও অঞ্চলের সঙ্গে আরও বেশি গভীর ও বাস্তব সহযোগিতা চালিয়ে যাব। তাতে চীনের মহাকাশ কেন্দ্রের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সাফল্যে সমগ্র মানবজাতি উপকৃত হতে পারবে।

চীনা মুখপাত্র বলেন, ‘চীনের মহাকাশ কেন্দ্রে পরীক্ষা চালানোর জন্য আমরা সব সময় বিদেশী নভোচারীদের স্বাগত জানিয়ে আসছি। বর্তমানে অনেক দেশ আমাদের কাছে চীনা কেন্দ্রের মিশনে অংশগ্রহণের জন্য নভোচারী পাঠানোর প্রয়োজনীয় প্রস্তাব প্রেরণ করেছে। সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে সমন্বয় করে বিদেশী নভোচারীদের প্রশিক্ষণের জন্য সক্রিয় প্রস্তুতি নিচ্ছি আমরা।’ সূত্র: সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ