Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকার প্রবেশপথে পুলিশের তল্লাশি

পথচারীসহ যাত্রীদের হয়রানির অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে ঢাকার প্রবেশপথে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। দূরপাল্লার বাসগুলোকে চেক করে তবেই ঢাকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে। এছাড়া পুলিশের তল্লাশির মুখে পড়তে হচ্ছে পথচারীসহ সাধারণ যাত্রীদের। তল্লাশির সময় কাউকে সন্দেহ হলে আটকও করা হচ্ছে। আব্দুল্লাহপুর, গাবতলি, যাত্রাবাড়ী, ডেমরা, গুলিস্তান ও বাবুবাজারসহ বিভিন্ন স্থানেও পুলিশের চেকপোস্ট বসিয়েছে। মোটরসাইকেল, প্রাইভেটকার, বাস থামিয়ে ভেতরে তল্লাশি করা হচ্ছে এসব স্থানে। কোনো যাত্রীর সঙ্গে ব্যাগ থাকলে সেটিও যাচাই করা হচ্ছে। এছাড়া সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণে এবার পুলিশের পাশাপাশি রাজধানীর মোড়ে মোড়ে ভ্রাম্যমাণ চেকপোস্ট বসিয়ে জিজ্ঞাসাদ ও তল্লাশি চালাচ্ছে র‌্যাব। কমলাপুর রেলওয়ে স্টেশনেও বাড়ানো হয়েছে পুলিশি নজরদারি।
গতকাল শুক্রবার সকাল থেকেই রাজধানীর অন্যতম প্রবেশ পথ যাত্রাবাড়ীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড, মৌচাক, মদনপুর, মেঘনা টোল প্লাজার সামনে মোট চারটি পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। সাইনবোর্ড চেকপোস্টে সকাল ১০টার দিকে ঢাকা-ভৈরব রুটে চলাচলকারী নওমি ক্লাসিক পরিবহনের একটি বাস থামানো হয়।
ঢাকা-ফেনী রুটে চলাচল করা স্টার লাইন পরিবহনের হেলপার মো. বিলাল হোসেন বলেন, অন্যান্য দিনের তুলনায় যাত্রী অনেক কম। মানুষ ভয়ে চলাচল করছে না। ব্যবসার কাজে মোটরসাইকেলে সদরঘাটের ইসলামপুর যাচ্ছিলেন শহিদুল ইসলাম। তিনি পুলিশের তল্লাশির মুখে পড়েন। তল্লাশি শেষে তাকে ছেড়ে দেয়া হয়।
সাইনবোর্ড চেকপোস্টে দায়িত্ব পালন করা ডিএমপির ডেমরা জোনের পেট্রল ইন্সপেক্টর নুরুল ইসলাম মল্লিক বলেন, এটি ঢাকার প্রবেশ এবং বের হওয়ার পথ। এখানে নিরাপত্তা দেয়ার কাজটি আমরা করছি।
এ বিষয়ে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের ডিসি মো. ফারুক হোসেন বলেন, রাজধানীতে যাতে কোনো বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয়র সেজন্য পুলিশের সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে।
র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ঢাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে র‌্যাব। যেকোনো ধরণের বিশৃঙ্খলা, নাশকতা রোধ ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। জনগণের নিরাপত্তা ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে নিয়মিত টহল কার্যক্রম জোরদার রয়েছে।
কমলাপুর স্টেশনে গিয়ে দেখা যায়, বাইরে একসঙ্গে বেশি মানুষকে জটলা করতে দিচ্ছে না পুলিশ। কোনো ধরনের দলবদ্ধ অবস্থান থাকলেই তাদের সরিয়ে দেয়া হচ্ছে। এছাড়া স্টেশনের ভেতরে রেলওয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনীর পাশাপাশি পুলিশ বুথেও পর্যবেক্ষক টিম কাজ করছে।
সরেজমিন দেখা গেছে, ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে রোডের আব্দুল্লাহপুর এলাকায় অস্থায়ী চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সেখানে কাউকে সন্দেহজনক মনে হলেই করা হচ্ছে তল্লাশি। উত্তরবঙ্গ ও ময়মনসিংহ এলাকাসহ ঢাকার বাহির থেকে আসা গাড়িগুলো থামিয়ে তল্লাশি করছে পুলিশ। সেখানে কাউকে সন্দেহজনক মনে হলেই করা হচ্ছে জিজ্ঞাসাবাদ।
নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, চেকপোস্ট আমাদের নিয়মিত কার্যক্রমেরই অংশ। আমরা নাশকতার শঙ্কা থেকেই মূলত এই তল্লাশি চালাচ্ছি। কাউকে সন্দেহভাজন মনে হলে জিজ্ঞাসাবাদ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ