Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে কম দামে জ্বালানি তেল দিবে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১০:১২ এএম

কম দামে পাকিস্তানকে অপরিশোধিত জ্বালানি তেলের পাশাপাশি পেট্রোল ও ডিজেল সরবরাহ করতে রাজি হয়েছে রাশিয়া। পাকিস্তানের পেট্রোলিয়াম বিভাগের প্রতিমন্ত্রী মুসাদিক মালিক এমন তথ্য দিয়েছেন।

রাশিয়া থেকে পাকিস্তানি প্রতিনিধি দলের ফিরে আসার পরে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় মুসাদিক বলেন, আমাদের রাশিয়া সফর প্রত্যাশার চেয়ে বেশি ফলপ্রসূ হয়েছে। রাশিয়ার একটি প্রতিনিধি দল আগামী মাসে পাকিস্তান সফর করবে।

পাকিস্তানের পেট্রোলিয়াম বিভাগের প্রতিমন্ত্রী মুসাদিক মালিক, সচিব ক্যাপ্টেন (অব.) মুহাম্মদ মাহমুদ, যুগ্ম সচিব এবং এ বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রতিনিধি দল রাশিয়ার রাজধানী মস্কো সফর করেছিলেন। তারা ছাড়কৃত মূল্যে রুশ জ্বালানি তেল ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য ক্রয়ের বিষয়ে আলোচনার জন্য সেখানে যান।

এ বিষয়ে পাকিস্তানের পেট্রোলিয়াম বিভাগের প্রতিমন্ত্রী বলেন, আপাতত রুশ সরকারের কাছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) নেই। তবে এলএনজি আমদানির জন্য রাশিয়ার প্রাইভেট ফার্মগুলোর সঙ্গে আলোচনা চলছে। এ বিষয়ে আমরা রাশিয়ার সরকারি এলএনজি উৎপাদক প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও যুক্ত আছি।

মুসাদিক মালিক বলেন, মস্কোর সঙ্গে পাইপলাইন প্রকল্প নিয়ে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

গত সপ্তাহে পাকিস্তানি গণমাধ্যমগুলো জানিয়েছে যে দেশটির সরকারি প্রতিনিধি দল মস্কোতে আলোচনার সময় রাশিয়ান অপরিশোধিত তেলের ওপর ৩০-৪০ শতাংশ ছাড় চেয়েছিল। এ বিষয়ে রুশ কর্তৃপক্ষ বলেছিল তাদের সকল জ্বালানি তেল অন্য বৃহৎ অর্থনীতির দেশগুলোতে রফতানির জন্য বরাদ্দকৃত অবস্থায় আছে। আপাতত তারা পাকিস্তানকে কোনো প্রতিশ্রুতি দিতে পারবে না। তবে এ বিষয়ে তারা পরে জানাবে। সূত্র : জিও নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-রাশিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ