Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

পাকিস্তান-রাশিয়া প্রথম যৌথ মহড়া

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানি সেনাবাহিনী রাশিয়ান পদাতিক বাহিনীর সঙ্গে প্রথমবারের জন্য সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে। এই সামরিক মহড়া দীর্ঘ দিনের আকাক্সক্ষার প্রতিফল বলে জানা যায়। রুশ পদাতিক বাহিনীর প্রধান জেনারেল ওলেগ সালাইউকোভ এই খবর জানিয়েছেন। ওলেগ জানিয়েছেন, চলতি বছরেই এই মহড়া শুরু হবে, দুই দেশের সুযোগ ও সমঝোতা মোতাবেক। রুশ বাহিনী চলতি বছরেই সাতটি আন্তর্জাতিক সামরিক মহড়ায় অংশ নেবে। তারই অংশ হিসেবে পাক-রুশ সেনাদলের মহড়া হতে চলেছে।
জেনারেল ওলেগ জানিয়েছেন, বিদেশি অংশীদারদের সঙ্গে লেনদেন বাড়ানোর অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হবে। এর ফলে আগামীতে সন্ত্রাস দমন অভিযানকে আরো জোরদার করা সম্ভব হবে। রাশিয়া কোথাও সন্ত্রাসকে জিয়িয়ে রাখার পক্ষে নয়। বরঞ্চ যে ভাবে প্রতিরোধ করা যায় সেই দিকেই তার লক্ষ্য।
রাশিয়ার পক্ষ থেকে আরো জানান হয়েছে, মহড়াগুলোর মধ্যে সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও’র যৌথ সন্ত্রাস বিরোধী মহড়াও অনুষ্ঠিত হবে। এই মহড়াও হবে বিশ্ব সন্ত্রাসকে প্রতিহত করার লক্ষ্যে।
এদিকে, রুশ সামরিক সরঞ্জাম বিক্রি নিয়ে আলোচনার জন্য মস্কোর একটি প্রতিনিধি দল গত বৃহস্পতিবার পাকিস্তানে পৌঁছেছে বলে পাক সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে। এই প্রতিনিধিদলের সঙ্গে এরই মধ্যে পাক সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফের বৈঠক হয়েছে। রাশিয়ার কাছ থেকে এমআই-৩৫ হাইন্ড অ্যাটক হেলিকপ্টার কেনার জন্য গত বছরের আগস্টে মস্কোর সঙ্গে একটি চুক্তি সই করেছে পাকিস্তান। সম্ভবত সেই বিষয় নিয়েই আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-রাশিয়া প্রথম যৌথ মহড়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ