Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে ১০ বিলিয়ন ডলারের চুক্তি করছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১০:০৯ পিএম | আপডেট : ১২:১৫ এএম, ২৮ সেপ্টেম্বর, ২০১৮

মস্কোতে রাশিয়ার সাথে ১০ বিলিয়ন ডলারের একটি অফশোর গ্যাস পাইপলাইন চুক্তি করেছে পাকিস্তান। বৃহস্পতিবার করা এই চুক্তির মাধ্যমে পাকিস্তানের জ্বালানি বাজারে প্রবেশ করবে রাশিয়া। এতে দুই দেশের অর্থনৈতিক সম্পর্কে বড় ধরনের অগ্রগতি হবে বলে মনে করা হচ্ছে।
সূত্র জানায়, পাকিস্তানের আগের নওয়াজ শরিফ সরকার মস্কোর সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়টি অনুমোদন করে যান। চুক্তিটি বাস্তবায়নের জন্য পাকিস্তানের রাষ্ট্রীয় মালিকানার প্রতিষ্ঠান ইন্টারস্টেট গ্যাস সিস্টেম (আইএসজিএস) গঠন করা হয়। এই কোম্পানি ইতোমধ্যে তুর্কমেনিস্তান-আফগানিস্তান-পাকিস্তান-ইন্ডিয়া (টাপি) গ্যাস পাইপলাইন নির্মাণের কাজ করছে। পাকিস্তানী প্রতিষ্ঠানটি রাশিয়ার এনার্জি জায়ান্ট গ্যাজপ্রমের সঙ্গে যৌথভাবে গ্যাস পাইপলাইন নির্মাণের কাজ করবে। চুক্তিতে সই করতে পাকিস্তানের একটি প্রতিনিধি দল বুধবার মস্কো গিয়েছে।
চুক্তি সইয়ের কথা স্বীকার করে আইএসজিএস’র ব্যবস্থাপনা পরিচালক মোবিন সাউলাত জানান, প্রকল্পের অর্থনৈতিক উপযুক্ততা ও খরচ যাচাইয়ের জন্য গ্যাজপ্রম নিজ খরচে জরিপ চালাবে। তিনি বলেন, চায়না পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি) এখন শিল্পায়ন পর্যায়ে প্রবেশ করেছে এবং এর শুল্ক ও করমুক্ত বিশেষ অর্থনৈতিক জোনগুলোর জন্য গ্যাস প্রয়োজন। সিপিইসি রুট ধরে যেসব অর্থনৈতিক জোন গড়ে উঠছে অফশোর গ্যাস সেগুলোর প্রয়োজন মেটাবে বলে উল্লেখ করেন সাউলাত। সূত্রঃ ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-রাশিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ