Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গোল উৎসবে বিশ্বকাপে শুভ সূচনা সেরা ইংল্যান্ড দলের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ৯:২২ পিএম | আপডেট : ১১:৪০ পিএম, ২১ নভেম্বর, ২০২২
 
 
গত বিশ্বকাপ আসরের শুরু থেকেই ইংল্যান্ড সমর্থকরা তাদের ঐতিহাসিক 'ইটস কামিং হোম' গানটির ভাবার্থের বাস্তব প্রতিফলন ঘটতে যাচ্ছে বলে রব তুলেছিল। মাঠে ইংল্যান্ড ভালো ফুটবল খেলে দ্বিতীয় রাউন্ড,কোয়ার্টার ফাইনালের বাধা পেরিয়ে সেমিফাইনালের উঠলে সমর্থকদের স্বপ্নের পালে লাগে হাওয়া। তারা বিশ্বাস করতে শুরু করেছিল এবার সত্যি সত্যিই সোনালী ট্রফিটা ঘরে আসছে। তবে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে আরো একবার স্বপ্নভঙ্গ হয় ৬৬'র বিশ্ব চ্যাম্পিয়নদের। সময়ের পালা বদলে আবার এসে হাজির হয়েছে বিশ্বকাপ, ফুটবল পাগল ইংলিশরাও ফের বুক বেঁধেছে বিশ্বজয়ের সপ্নে।
 
তাদের বিশ্বাস তো বটেই, ফুটবল পন্ডিতের বিশ্লেষণেও এবারের ইংল্যান্ড টিম টুর্নামেন্টের অন্যতম সেরা টিম।খ্যতনামা কোচ কার্লোস কিরোস ইংরেজদের প্রশংসায় আরো এক ডিগ্রি এগিয়ে ছিলেন।অভিজ্ঞ এই কোচের মতে গত ৫৬ বছরের মধ্যে এটাই ইংলিশদের সেরা দল। যারা এই আসরের শিরোপার দাবিদারদের একটি। 
 
ফেভারিট ইংল্যান্ড শুরটা করেছে ফেভারিটের মতোই।প্রথম ম্যাচে তার জিতেছে গোল উৎসব করে।খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বি' গ্রুপের এ ম্যাচে তারা ইরানকে হারিয়েছে ৬-১ গোলের বড় ব্যবধানে।জোড়া গোল করেছেন ফরোয়ার্ড বুকায়ো শাকা।একটি করে গোল করেছেন স্টার্লিং, র‍্যাশফোর্ড,ব্যালিংহ্যাম,গ্র্যালিশ।ইরানের দুটি গোলই করেন মেহদি তারেমি।
 
অভিজ্ঞতা, শক্তি ও সামর্থ্যে এই ম্যাচে পরিষ্কার ফেভারিট ইংল্যান্ড।মাঠে সাউথগেটের শিষ্যরা খেলেছেও ফেভারিটের মত। শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণ ছিল ইংলিশদের হাতে। পাস, বল পজিশন, আক্রমণ সব দিকে এগিয়ে থাকা হ্যারি কেইনরা প্রথমার্ধেই ইরানের জালে তিন তিনবার বল পাঠান। বিরতির আগে শেষ দশ মিনিটে আসে গোল তিনটি।
 
৩২ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত ইংল্যান্ড।ডিফেন্ডার হ্যারি ম্যাগুইয়ারের হেড লাগে ক্রসবারে।তবে মিনিট তিন মিনিট পরেই লিড নেয় ইংলিশরালুক শর ক্রসে ছয় গজ বক্সের মুখে হেডে বল জালে পাঠান জুড বেলিংহ্যাম। ৪৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ বুকায়ো শাকার গোলের ব্যবধান দ্বিগুণ করে সাউথগেটের দল।কর্নার থেকে ডি-বক্সে উড়ে আসা বল ইংলিশ কাপ্তান ম্যাগুইয়ারে হেড পাসে বাড়িয়ে দেন আনমার্কড অবস্থায় থাকা শাকার দিকে।তা থেকে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন আর্সেনালের এই তরুণ ফরোয়ার্ড।১৪ মিনিটের যোগ হওয়া সময়ের শুরুতে হ্যারি কেইনের ক্রসে থেকে দারুন এক শটে লক্ষ্যভেদ করে ব্যবধান৩-০ করে রাহিম স্টার্লিং।
 
বিরতির পর ৬২তম মিনিটে স্কোরলাইন ৪-০ করেন সাকা। স্টার্লিংয়ের পাসে বল পেয়ে ডি-বক্সে প্রতিপক্ষের দুই খেলোয়াড় ফাঁকি দিয়ে জায়গা করে বাঁ পায়ের শটে জালে জড়িয়ে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি।তিন মিনিট পরই একটি গোল শোধ করে ইরান।এর পরের কয়েক মিনিট ইরান খেলার গতি বাড়ায়।
 
৭১তম মিনিটে একসঙ্গে চারটি পরিবর্তন আনেন ইংল্যান্ড কোচ। তাদেরই একজন র‍্যাশফোর্ড।তিনি নামার সঙ্গে সঙ্গেই ব্যবধান আবারও চার গোলে নিয়ে যান। কেইনের পাস ধরে বক্সে ঢুকে ধীর মাথায় বাঁ পায়ের শটে ঠিকানা খুঁজে নেন তিনি।৮৯ মিনিটে আরো একটি গোল করেন গ্রিলিশ।
 
 
একেবারে শেষ মুহূর্তে পেনাল্টি থেকে ব্যবধান কমান তারেমি। ডি-বক্সে তিনি নিজেই ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।
 
নিজেদের পরের ম্যাচে আগামী শুক্রবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে ইংল্যান্ড। একই দিন ওয়েলসের মুখোমুখি হবে ইরান।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ