Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাগতিক কাতারকে হারিয়ে ঘুষের গুঞ্জন মিথ্যা প্রমাণ করল ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম | আপডেট : ২:১৬ পিএম, ২১ নভেম্বর, ২০২২

বিশ্বকাপ শুরুর আগে গত কয়েকদিন ধরে কাতারের বিরুদ্ধে শুধু নেতিবাচক খবরই চলে আসছে পশ্চিমা মিডিয়ায়।অসহ্য গরম, নিয়ম-কানুনের জটিলতা,সময়-আরো নানা বিষয়ে সময় সময়ে এসেছে একের পর এক অভিযোগ।

এগুলোকে পাশ কাটিয়ে কাতারের বিরুদ্ধে কত কয়েকদিন যে অভিযোগ সবচেয়ে বেশি চর্চিত হয়েছে তা হলো ম্যাচ হারের জন্য প্রথম ম্যাচের প্রতিপক্ষ ইকুয়েডরকে ঘুষ দেওয়া। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর ইকুয়েডরের ৮ জন খেলোয়াড়কে ঘুষ দিয়েছে কাতার। ঘুষের পরিমাণ নাকি ৭.৪ মিলিয়ন বা ৭৪ লাখ ডলার!ফলাফলও নাকি পূর্ব নির্ধারিত, ১-০ গোলে জিতবে কাতার।

এমন প্রেক্ষাপটে অনুষ্ঠিত আজকের উদ্বোধনী ম্যাচের তাই সবার ছিল বাড়তি মনোযোগ। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ কাতার আসলেই কি এমন কাণ্ড করে বসেছে! তবে ম্যাচে সময় কিছুক্ষণ যেতে না যেতেই সেই গুঞ্জন কর্পূরের মত উবে গেছে।সব জল্পনা কল্পনায় জল ঢেলে দিয়ে স্বাগতিক কাতারকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ইকুয়েডর। জোড়া গোল করে লাতিন আমেরিকার দেশটিকে জয় এনে দিয়েছেন দলটির তারকা ফরোয়ার্ড ও কাপ্তান ভ্যালেন্সিয়া।

রায়ত স্টেডিয়াম এদিন খেলা দেখতে আসা হাজারো উচ্ছ্বসিত কাতার সমর্থককে ম্যাচ শুরুর মাত্র ৫ মিনিটের মাথায় স্তব্ধ করে দেন এই ইকুয়েডর ফরোয়ার্ড।কিন্ত পরে ইনার ভ্যালেন্সিয়ার হেডে করা সেই গোল ভিএআর বাতিল করলে স্বস্তির নিঃশ্বাস ফেলে কাতার। তবে স্বাগতিকদের সেই স্বস্তি বেশিক্ষণ টেকেনি।নিজের আদায় করা স্পট কিক থেকে ম্যাচের ১৮তম মিনিটে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে দেন ভ্যালেন্সিয়া।১৩ মিনিট পরে তার গোলে ব্যবধান দিগুণ করে ইকুয়েডর। সাইকোদার ডি বক্সে বাড়ানো ক্রসে দারুণ এক হেডে বল জালে পাঠান এই ফরোয়ার্ড।

 ২-০ গোলে পিছিয়ে প্রথমার্ধ শেষ করা কাতার বিরতির পর খেলার গতি বাড়ায়। ম্যাচে ফেরার জন্য তারা বেশ কয়েকটি উল্লেখযোগ্য আক্রমণ করলেও ইকুয়েডর রক্ষণভাগকে ফাঁকি দিতে পারেনি।ফলে প্রথম ম্যাচে হার নিয়েই মাঠ ছাড়তে আয়োজক দেশটিকে।

উদ্বোধনী ম্যাচে কাতার হারার ফলে বিশ্বকাপের এক চিরায়ত প্রথা ভাঙলো। ফুটবলের সর্বোচ্চ ইভেন্টের ৯২ বছরের ইতিহাসে এই প্রথম স্বাগতিক দেশ উদ্বোধনী ম্যাচে হারের স্বাদ পেল। এমন ইতিহাসের অংশ নিশ্চয় কাতার হতে চায়নি! 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ