Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জ্বালানি ব্যবস্থার ক্ষয়ক্ষতি গুরুতর পর্যায়ে চলে আসছে: ইইউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১১:৫৮ এএম

ইইউ বিশ্বাস করে যে, ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর ক্ষতি একটি জটিল পর্যায়ে পৌঁছেছে এবং তারা দেশটির জ্বালানি সরবরাহকে সমর্থন করার জন্য অবিরাম কাজ করছে, ক্রাইসিস ম্যানেজমেন্টের ইউরোপীয় কমিশনার জেনেজ লেনারসিক বুধবার তার টুইটার পৃষ্ঠায় লিখেছেন।

‘ইউক্রেনের জ্বালানি অবকাঠামো ধ্বংস একটি জটিল পর্যায়ে পৌঁছেছে। ইইউ তাদের বিদ্যুৎ সরবরাহ বজায় রাখতে সাহায্য করার জন্য নিরবচ্ছিন্নভাবে কাজ করছে,’ তিনি লিখেছেন। ‘আমরা যেমন কথা বলি, জার্মানি, বেলজিয়াম, ফিনল্যান্ড, সুইডেন, স্লোভাকিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের নাগরিক সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে আরও সহায়তা প্রদান করা হচ্ছে,’ তিনি উল্লেখ করেছেন৷

গ্রীষ্মে, ব্রাসেলস এবং কিয়েভ জ্বালানি সঙ্কট দূর করতে এবং কিয়েভের জন্য রপ্তানি মুনাফা প্রদানের জন্য ইউরোপে বৃহৎ আকারের বিদ্যুৎ সরবরাহ প্রদানের জন্য ইইউ পাওয়ার গ্রিডে ইউক্রেনীয় বিদ্যুত ব্যবস্থার সংযোগ ঘোষণা করেছে। এই রপ্তানি জুন মাসে শুরু হয়েছিল, এবং, ইউরোপীয় কমিশনার ফর এনার্জি কাদরি সিমসন রিপোর্ট করেছেন, ইইউ শীতের মধ্যে এটি ১ গিগাওয়াট পর্যন্ত বৃদ্ধির আশা করেছিল। এই অনুমানগুলি ইউক্রেনীয় শিল্পের ভার্চুয়াল শাটডাউন দ্বারা সহজতর হয়েছিল, যা উল্লেখযোগ্য শক্তি সংস্থানগুলিকে মুক্ত করেছিল।

যুদ্ধের ফলে গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংসের কারণে ইউক্রেন ১০ অক্টোবর থেকে ইইউতে বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে দিয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ