Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়াকে শস্য চুক্তি থেকে সরে না যাওয়ার আহ্বান ইইউ’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৬:৫২ পিএম

ইউক্রেনের কৃষিপণ্য রপ্তানির বিষয়ে সম্পাদিত চুক্তি থেকে সরে এসেছে রাশিয়া। তাদের এই সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আজ রোববার এক টুইট বার্তায় এ আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।
টুইট বার্তায় জোসেপ বোরেল বলেন, ‘ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী খাদ্যসংকট দেখা দিয়েছে। এর মধ্যে শস্য চুক্তি থেকে রাশিয়া সরে আসায় অতি প্রয়োজনীয় খাদ্যশস্য ও সারের প্রধান রপ্তানি ঝুঁকির মুখে পড়ল। এমন পরিস্থিতিতে রাশিয়াকে সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।’
ইউক্রেনের কৃষিপণ্য রপ্তানির চুক্তি থেকে সরে এল রাশিয়া ইউক্রেনের কৃষিপণ্য রপ্তানির চুক্তি থেকে সরে এল রাশিয়া
উল্লেখ্য, জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেন থেকে বিশ্বের বিভিন্ন দেশে ইউক্রেনীয় কৃষিপণ্য রপ্তানি নিশ্চিত করতে এই চুক্তিটি করা হয়েছিল। রাশিয়া জানায়, ইউক্রেনের সেনাবাহিনী ড্রোনের সাহায্যে গতকাল শনিবার ভোররাতে রাশিয়া অধিভুক্ত ক্রিমিয়ার বৃহত্তম শহর সেভাস্তোপল বন্দরের নিকটবর্তী কৃষ্ণ সাগরে থাকা রুশ নৌবহরে হামলা করেছে। এই হামলায় অন্তত ৯টি ড্রোন ব্যবহার করা হয়েছিল এবং এই হামলায় রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘কিয়েভের প্রশাসন ব্রিটিশ বিশেষজ্ঞদের সহায়তা নিয়ে কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবহর এবং বেসামরিক জাহাজে যে হামলা চালিয়েছে- যা মূলত ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির লক্ষ্যে ‘শস্য করিডরের’ নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত ছিল- তা আমলে নিয়ে ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানির বিষয়ে যে চুক্তি ছিল রাশিয়া সেখান থেকে নিজেদের অংশগ্রহণ প্রত্যাহার করে নিচ্ছে।’



 

Show all comments
  • জামাল উদ্দিন Jamal ubbin ৩০ অক্টোবর, ২০২২, ৭:১৯ পিএম says : 0
    রাশিয়া সঠিক কাজ করেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ