Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্রিটিশ রাজার সাথে উইন্ডসরে সাক্ষাত করবেন ইইউ প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪২ পিএম

ইউকে এবং ইইউ উত্তর আয়ারল্যান্ডের জন্য ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য ব্যবস্থার বিষয়ে একটি চুক্তির বিষয়ে আলোচনার শীর্ষে রয়েছে বলে মনে করা হয়। প্রধানমন্ত্রী ঋষি সুনাক উইন্ডসরে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনের সাথে দেখা করছেন, যেখানে তারা একটি নতুন চুক্তি স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।-বিবিসি


ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন আজ বিকেলে উইন্ডসর ক্যাসেলে রাজার সাথে চায়ের দাওয়াত খাওয়ার জন্য দেখা করবেন। উদ্বেগ থাকা সত্ত্বেও এটি রাজাকে রাজনৈতিক বিতর্কে টেনে আনতে পারে। যুক্তরাজ্য উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল পরিবর্তন করতে চায়, যা যুক্তরাজ্যের বাকি অংশ থেকে প্রবেশ করার সময় নির্দিষ্ট পণ্যগুলি পরীক্ষা করা দেখবে।

২০২০ সালে যুক্তরাজ্য আনুষ্ঠানিকভাবে ইইউ ত্যাগ করার পর থেকে বিরোধটি উত্তপ্ত হয়ে আছে। ইউনিয়নবাদীরা বিশ্বাস করে যে, প্রোটোকলটি যুক্তরাজ্যের বাকি অংশের সাথে এনআই-এর সম্পর্ককে দুর্বল করে। ডিইউপি, বৃহত্তম ইউনিয়নবাদী দল, প্রোটোকল নিয়ে উত্তর আয়ারল্যান্ডের ক্ষমতা ভাগাভাগি বয়কট করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ প্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ