Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধ এখন পূর্বাঞ্চলে কেন্দ্রীভূত হয়েছে: জেলেনস্কি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১১:১৩ এএম

ইউক্রেনের যুদ্ধ এখন দেশটির পূর্বাঞ্চলে কেন্দ্রীভূত হয়েছে, যেখানে রাশিয়া দক্ষিণে খেরসন থেকে সেনা প্রত্যাহার করার পরে ডোনেৎস্ক শহর এবং নিকটবর্তী শহরগুলি দখল করার চেষ্টা করছে। বুধবার এ দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

‘ডোনেৎস্ক অঞ্চল থেকে রিপোর্ট এবং বার্তা অপরিবর্তিত। আগের মতো একই পয়েন্টে প্রচণ্ড যুদ্ধ চলছে। কয়েক ডজন হামলা সত্ত্বেও আমরা আমাদের অবস্থান ধরে রেখেছি,’ জেলেনস্কি বুধবার রাতে তার ভাষণে বলেছিলেন।

তিনি স্থানীয়দের সাবধানে খেরসনে প্রবেশ করার জন্য সতর্ক করেছিলেন কারণ পুনরুদ্ধার করা জমিতে মাইন পোঁতা রয়েছে এবং হামলার আশঙ্কা করা হচ্ছে। ‘আমাদের ভূমি থেকে পালিয়ে এসেও রাশিয়া হত্যা করতে চায়। অতএব, আপনাদের খুব সতর্ক থাকতে হবে,’ তিনি বলেছিলেন।

এদিকে, পোলিশ সীমান্তে আঘাত করা বিপথগামী ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা দ্বারা নিক্ষেপ করা হয়েছিল এমন তথ্য প্রকাশ হওয়ার পরেও ন্যাটো রাশিয়াকে দোষারোপ করেছে। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ‘এটি ইউক্রেনের দোষ নয়। রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে অবৈধ যুদ্ধ চালিয়ে যাওয়ার চূড়ান্ত দায় বহন করে।’ সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ