Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে রুশ হামলার কারণে মলদোভায় বিদ্যুৎ বিভ্রাট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১০:০৫ এএম

প্রতিবেশি দেশ ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে রুশ হামলার কারনে মলদোভাতেও বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।
এ প্রেক্ষিতে দেশটি ইউক্রেনে হামলা বন্ধের জন্যে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।
মলদোভার পররাষ্ট্রমন্ত্রী নিকু পোপাসকু মঙ্গলবার টুইটার বার্তায় বলেছেন, ‘ইউক্রেনের বিভিন্ন নগরী ও গুরুত্বপূর্ণ অবকাঠামো রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার শিকার হওয়ায় মলদোভার অনেক এলাকায় বিদ্যুৎ সমস্যা দেখা দিয়েছে। ইউক্রেনের ওপর ফেলা প্রতিটি বোমার বিস্ফোরণে মলদোভা ও আমাদের জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা ধ্বংসাত্মক এ যুদ্ধ এখনই বন্ধ করতে রাশিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি।’
ইউক্রেনের উপর রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার পর ১৫ নভেম্বর মলদোভার বেশিরভাগ অংশ জুড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছিল, কারণ প্রতিবেশী দেশ ইউক্রেন থেকে মলদোভায় সরবরাহ করার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
১৫ নভেম্বর ইউক্রেনে প্রায় ১০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল, যার ফলে বিদ্যুৎ এবং গ্যাস অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়।
এই পরিস্থিতিতে ইুক্রেন থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে মলদোভা অতিরিক্ত দামে রোমানিয়া থেকে বিদ্যুৎ আমদানি শুরু করতে বাধ্য হবে। তা না হলে ব্ল্যাকআউটের ঝুঁকি সৃষ্টি হবে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ