Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে বিএনপির সমাবেশ ঘিরে উৎসবের আমেজ

চলছে নানা ধরনের প্রস্তুতি সরকারকে দেওয়া হবে কড়া বার্তা

ফয়সাল আমীন, সিলেট থেকে | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রং লেগেছে সিলেটজুড়ে। সিলেটে বিএনপির বিভাগীয় সমাবেশ ঘিরে ঘিরে নেতাকর্মীদের মাঝে বইছে উৎসবের আমেজ। স্মরণকালের বড় সমাবেশ করে সরকারকে কড়া বার্তা দেওয়া হবে। ১৯ নভেম্বরের সমাবেশ নিয়ে মিছিল মিটিংসহ লিফলেট বিতরণে ব্যস্ত নেতাকর্মীরা। খণ্ড খণ্ড মিছিল নগরীতে। বাদ নিয়ে শহরের বাহিরেও। দলের নেতাকর্মীদের দেহ মনে কেবল গণসমাবেশ সফলের চিন্তা চেতনা। হাতে অন্য কোন কাজ নেই। সমাবেশ পরে বাকী কাজ। দলের সাথে যেন এক অন্যরকম সম্পর্ক। ঘুম নেই, নাওয়া-খাওয়ায়ও ছেদ পড়েছে। সব মিলিয়ে সার্বিক এক প্রস্তুতিতে সর্বস্তরের নেতাকর্মীরা। ইতিমধ্যে সমাবেশস্থলে মঞ্চ নির্মাণ কাজ শেষে পথে। মঞ্চের আকার ৭০ ফুট বলে জানিয়েছেন বিএনপি নেতারা। নগরীর প্রায় সবকটি কমিউনিট সেন্টার বুকড দিয়েছে বিএনপি। এতে কিছুটা বিয়ের অনুষ্ঠান নিয়ে বিপত্তিতে সংশ্লিষ্টরা। গণসমাবেশ সফলে বিএনপির ধারাবাহিক কর্মসূচির আওতায় গতকাল বিয়ানীয়বাজারে বিশাল গণসংযোগ, লিফলেট বিতরণ ও পথসভা করেছে জেলা বিএনপি

চাল, ডাল, জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশ্বর্ত মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে দেশের বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশের ধারাবাহিকতায় আগামী শনিবার সিলেটে সমাবেশ। সেই সমাবেশ সফলে গতকাল মঙ্গলবার জেলা বিএনপির উদ্যোগে বিয়ানীবাজারের এক গণসংযোগ লিফলেট বিতরণ ও পথসভা অনুষ্ঠিত হয়। এসময় জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেছেন, বিনা ভোটের সরকার দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। চুরি, দুর্নীতির কারণে এসব হয়েছে। রিজার্ভ খেয়ে ফেলেছে। টাকা পাচার করেছে। খাদ্যশস্য আমদানি কমে গেছে। আমদানি করার জন্য যে পরিমাণ ডলার দরকার সেই পরিমাণ ডলার নেই। রেমিট্যান্স পাঠানো কমে গেছে। এই সঙ্কটের জন্য দায়ী আওয়ামী লীগ সরকার। মিথ্যা মামলা দিয়ে আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিতে প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে গৃহ অভ্যন্তরীণ করা হয়েছে। গণতন্ত্রের জন্য আন্দোলন করছি আমরা। এই লড়াই শেষ লড়াই। এই লড়াই ব্যক্তির বা দলের জন্য নয়। এই লড়াই জাতিকে রক্ষা করার জন্য। তাই দলমত নির্বিশেষে আগামী ১৯ নভেম্বর গণসমাবেশে যোগদান করে দাঁতভাঙা জবাব দিতে হবে।

এদিকে, বিএনপি নেতারা জানান, চট্টগ্রাম, রাজশাহী, ফরিদপুরসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপির বিভাগীয় গণসমাবেশে বাধা দিয়েছে সরকার। তাদের ইশারায় সমাবেশের দুইদিন আগে থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে গণপরিবহন। সমাবেশস্থলে আসতে বিভিন্ন স্থানে পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীরা বাধা দিয়েছে। সিলেটেও এর পূনরাবৃত্তি হওয়ার আশঙ্কা আছে। এই বিষয়টি মাথায় রেখে সিলেটের বিভিন্ন স্থানের দলীয় নেতাকর্মীদের আগেভাগেই শহরে নিয়ে আসতে নির্দেশনা দিয়েছে বিএনপি। আগেভাগেই যেসব নেতাকর্মী আসবেন, তাদের সিংহভাগই সমাবেশস্থলে অবস্থান নেবেন। বাকিদের জন্য কমিউনিটি সেন্টারে বুকিং দেওয়া হয়েছে। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষ থেকে সেন্টারগুলো বুকিং দেওয়া হয়েছে বলে বিএনপি সূত্র জানিয়েছে। সিলেটে বিএনপির গণসমাবেশ সফলের জন্য ছয়টি কমিটি করা হয়।

এব্যাপারে মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার সুদীপ দাস ইনকিলাবকে বলেন, কমিউনিটি সেন্টারগুলো বিএনপি বুকিং দিচ্ছে বলে আমরা শুনেছি। সেন্টার তো প্রাইভেট প্রতিষ্ঠান। তারা যদি বেআইনি কোনো কাজে না জড়ায়, বেআইনি কাজে ভাড়া না দেয়, তাহলে সমস্যা নেই। কিন্তু বেআইনি কোনো কিছু করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। অপরদিকে, সমাবেশস্থল আলিয়া মাদরাসা মাঠে গত বৃহস্পতিবার থেকে মঞ্চ নির্মাণকাজ শুরু হয়েছে। দু-একদিনের মধ্যে মঞ্চ প্রস্তুত হয়ে যাবে। মাঠের পূর্ব দিকে এই মঞ্চ নির্মাণ করা হচ্ছে। উত্তর থেকে দক্ষিণ থেকে লম্বা করে এই মঞ্চ তৈরি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ