Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ হামলায় মার্কিন-নির্মিত ইউক্রেনের পারমাণবিক ল্যাবের ‘বিস্ময়কর’ ক্ষতি হয়েছে : আইএইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১০:৩১ এএম

চলতি সপ্তাহে স্থাপনায় প্রবেশকারী আন্তর্জাতিক পর্যবেক্ষদের মতে, ইউক্রেনে মার্কিন-পরিকল্পিত পরমাণু-পদার্থবিজ্ঞানের ল্যাবে রাশিয়ার হামলা প্রত্যাশার চেয়েও খারাপ ছিল। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএ শুক্রবার এক বিবৃতিতে বলেছে যে, খারকিভ ইনস্টিটিউট অফ ফিজিক্স অ্যান্ড টেকনোলজির ক্ষয়ক্ষতি ছিল ‘নাটকীয় এবং মর্মান্তিক’ যদিও কোনো বিকিরণ নির্গত হয়নি।
স্থাপনা, যেখানে গবেষণার জন্য ব্যবহৃত একটি নিউট্রন জেনারেটর রয়েছে, শিকাগোর বাইরে ইউএস আরগন ন্যাশনাল ল্যাবরেটরির সহযোগিতায় নির্মিত হয়েছিল।
ল্যাবের অনেক সুবিধা সম্ভবত মেরামতের বাইরে ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে আইএইএ’র মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি বলেছেন, ‘টেকসই লক্ষ্যবস্তুর নিখুঁত স্কেল এবং তীব্রতা’ ‘সমস্ত সাতটি অপরিহার্য পারমাণবিক সুরক্ষা এবং সুরক্ষা স্তম্ভকে লঙ্ঘন করে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশেষজ্ঞরা একটি বিকিরণ মনিটর দিয়ে পুরো সাইট এরিয়া পরীক্ষা করেছেন এবং ব্যাকগ্রাউন্ড লেভেলে বা তার আশেপাশে পরিমাপসহ বিকিরণের কোনো উৎস চিহ্নিত করেননি’। বিধ্বস্ত ল্যাবটি প্রথম মার্চ মাসে রাশিয়ার আক্রমণে আসে। ইউক্রেনীয় কর্মকর্তাদের মতে, এটি গবেষণার পাশাপাশি স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য চিকিৎসা আইসোটোপ প্রদানের জন্য ব্যবহার করা হয়।
ওবামা প্রশাসনের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে খারকিভ ইনস্টিটিউটের সম্পর্ক সম্প্রসারিত হয়েছিল, যা সাইট থেকে ১৬ কেজি উচ্চ সমৃদ্ধ ইউরেনিয়াম অপসারণে সহায়তা করার পরে অ্যাক্সিলারেটর সরবরাহ করেছিল।
রাশিয়ার বাহিনী যুদ্ধের প্রথম সপ্তাহ থেকে ক্রমাগত ইউক্রেনের পারমাণবিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করে আসছে। এর বাহিনী ইউরোপের বৃহত্তম জাপোরিজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করে চলেছে, যার ছয়টি চুল্লি ইউক্রেনকে তার প্রায় পঞ্চমাংশ বিদ্যুৎ সরবরাহের জন্য ডিজাইন করা হয়েছে। সূত্র : ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ