Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুনের সময় ছিলেন শ্রমিক, ২৯ বছর পর কোটিপতি অবস্থায় গ্রেপ্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:১০ পিএম

উনত্রিশ বছর আগে হওয়া একটি খুনের মামলার আসামি জিওং। সে সময় পেশায় ছিলেন শ্রমিক। তবে সম্প্রতি তাঁকে চীনের পুলিশ যখন গুয়াংডং প্রদেশের হুইঝউ থেকে গ্রেপ্তার করে, তখন তিনি রীতিমতো কোটিপতি। চীনের স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনগুলোর বরাত দিয়ে করা বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সময় গত শুক্রবার চীনের রাষ্ট্রায়ত্ত একটি সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের দক্ষিণাঞ্চলের গুয়াংডং প্রদেশের হুইঝউ থেকে জিওংকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে খুঁজতে গিয়ে চীনা পুলিশের একটি দল দেশটির মধ্যাঞ্চলের হুবেই জিয়নগিয়াং শহর থেকে প্রায় ১২০০ কিলোমিটার ভ্রমণ করে গুয়াংডংয়ের হুইঝউয়ে পৌঁছায়। পরে সেখানে নিজ বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

এর আগে ১৯৯৩ সালে বেইজিংয়ে এক দাঙ্গায় একজনকে ছুরিকাঘাত করে হত্যার অভিযোগ মাথায় নিয়ে ফেরার হন জিওং। বেইজিংভিত্তিক সংবাদমাধ্যম বেইজিং ইয়ুথ ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই তিন দশকে জিওং রীতিমতো কোটিপতি হয়ে উঠেছেন। তবে কীভাবে জিওং এত অর্থবিত্তের মালিক হয়েছেন, তা পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়নি।

বেইজিং ইয়ুথ ডেইলির প্রতিবেদন অনুসারে, সাধারণ শ্রমিক থেকে কোটিপতি হয়ে ওঠা জিওং একটি বিলাসবহুল ফ্ল্যাটে বসবাস করতেন। তাঁর অধীনে কাজ করেন বেশ কয়েক শ শ্রমিক। যাই হোক, ২৯ বছর পর হলেও পুলিশ তাঁকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে।
জিওংকে গ্রেপ্তারের পর এক পুলিশ কর্মকর্তা তাঁকে উদ্দেশ্য করে বলেছেন, ‘এখন আপনি ভালো করেই জানেন, আমরা কেন আপনাকে খুঁজে বের করতে এসেছিলাম।’ ওই পুলিশ কর্মকর্তা আরও বলেন, ‘এবার সময় এসেছে পাপের সাজা ভোগার।’ সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ