Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শূন্য কোভিড নীতি: চাহিদা কমে দুই বছরের মধ্যে নিম্ন রপ্তানি প্রবৃদ্ধি চীনে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:২৩ পিএম

চীনে করোনাভাইরাস সংক্রমণের শুরুর পর থেকে রপ্তানির মাত্রা সামনের মাসগুলোতে ফের কমার আশঙ্কা করা হচ্ছে। শূন্য কোভিড নীতির ব্যর্থতা ও বিদেশি চাহিদা হ্রাস পাওয়ার কারণে দুই বছরের মধ্যে গত অক্টোবরে প্রথমবারের মতো পণ্যের চালান কমেছে।
গত সোমবার চীনের কাস্টমস বিভাগের তথ্য অনুযায়ী, চলমান প্রবৃদ্ধির প্রত্যাশার তুলনায় রপ্তানি অনেকটাই কমে গেছে। এক বছর আগের ২৯৮ দশমিক ৩৭ মার্কিন ডলারের রপ্তানির তুলনায় অক্টোবরে শূন্য দশমিক ৩ শতাংশ কমেছে। যদিও এক মাস আগে সেপ্টেম্বরেও রপ্তানি প্রবৃদ্ধি বেড়েছিল ৫ দশমিক ৭ শতাংশ।
জাপানের নোমুরা অর্থনীতিবিদ লু টিং বলেন, “এটি রপ্তানি বৃদ্ধির জন্য একটি টার্নিং পয়েন্ট। কারণ ২০২০ সালের মে মাসের পর এই মাইনাস শূন্য দশমিক ৩ শতাংশ প্রথম নেতিবাচক প্রবৃদ্ধি।… বছরের শেষ দুই মাসে রপ্তানি প্রায় মাইনাস ৪ শতাংশে নেমে আসবে।”
চীনের শূন্য-কোভিড নীতি ও সম্পদ খাতে অন্তত ২০২৩ সালের মার্চ পর্যন্ত কোনো বড় ধরনের পরিবর্তনের প্রত্যাশা করছেন না লু টিং। পিনপয়েন্ট অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ ঝ্যাং ঝিওয়েই বলেছেন, অক্টোবরে রপ্তানির সংকোচন বোঝায় দেশের বাইরে চাহিদা কম এবং করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরবরাহে ব্যাঘাত ঘটেছে।
ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর আসিয়ানের ১০টি দেশ চীনের বৃহত্তম বাণিজ্য অংশীদার। গত রোববার অ্যাপল বলেছে, চীনের ঝেংঝু প্রদেশের ফক্সকন প্লান্টে কোভিড লকডাউন আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স উৎপাদন ও সরবরাহে প্রভাব ফেলবে।
ঝ্যাং বলেন, শূন্য কোভিড নীতির কারণে সড়কে পণ্য পরিবহন কমতে পারে এবং মনে হচ্ছে তা আগে থেকেই বোঝা যাচ্ছে। কিন্তু আগের অবস্থায় ফেরানো দীর্ঘমেয়াদী ও ক্রমাগত প্রক্রিয়া। নীতির তাৎপর্যপূর্ণ পরিবর্তন সম্ভবত আগামী বছর হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ