Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সাথে আলোচনার ভার ইউক্রেনের উপর ছেড়ে দিলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১১:৩৩ এএম | আপডেট : ৭:১৪ পিএম, ১১ নভেম্বর, ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে যে, রাশিয়ার সাথে আলোচনা এবং সম্ভাব্য আঞ্চলিক ছাড়ের বিষয়ে সিদ্ধান্ত নেয়া ইউক্রেনের উপর নির্ভর করে, ওয়াশিংটন কিয়েভকে এর জন্য চাপ দেবে না, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন।

‘এটি ইউক্রেনীয়দের উপর নির্ভর করে। কিয়েভের ছাড় দেয়ার বিষয়ে আমাদের কিছু বলার নেই। আমি মনে করি, আলোচনার প্রেক্ষাপট হল যে, তারা খেরসন দখল করতে পারে কিনা,’ তিনি বলেন, ‘আমরা তাদের বলব না তাদের কি করতে হবে।’ বাইডেন বলেন, তিনি জানেন না ইউক্রেনীয়রা কি করতে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেন যা চায় তা সবসময় করে না এবং ইউক্রেনের উপর একটি নো-ফ্লাই জোন স্থাপন করতে ও তাদেরকে দীর্ঘ পাল্লার হিমারস মাল্টিপল রকেট লঞ্চার সরবরাহ করতে অস্বীকার করেছে, মার্কিন প্রেসিডেন্ট বলেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার পরিকল্পনা করছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এটাই আমার প্রত্যাশা। আমরা ইউক্রেনকে একটি ব্ল্যাঙ্ক চেক দেইনি। ইউক্রেন অনেক কিছু চায় যা আমরা করিনি। আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, আমরা ইউক্রেনের আকাশের নিরাপত্তা দেয়ার জন্য আমেরিকান বিমান সরবরাহ করব কিনা। যেমন আমি বলেছিলাম না, আমরা তা করব না। যে। আমরা যুদ্ধবিমান নিয়ে রাশিয়ার সাথে সরাসরি তৃতীয় বিশ্বযুদ্ধে নামতে পারব না,’ তিনি বলেন।

তিনি আরও জোর দিয়েছিলেন যে, ওয়াশিংটন ৯৬৫ কিলোমিটারের বেশি পাল্লার রকেট সহ হিমারস সিস্টেম সরবরাহ করবে না। তিনি আরও বলেন, ‘আমরা রাশিয়ার ভূখণ্ডে বোমাবর্ষণ শুরু করার জন্য তাদের সমর্থন দিচ্ছি না। তবে আমরা কি তাদের আত্মরক্ষা করার সমস্ত যৌক্তিক ক্ষমতা প্রদান করব? হ্যাঁ। আমরা নিশ্চিত করতে চাই যে তারা আত্মরক্ষা করতে সক্ষম। তবে অনেক কিছু ঝুঁকিতে রয়েছে,’ বাইডেন যোগ করেন। তবে তিনি সন্দেহ প্রকাশ করেন, রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ জিতলে ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য তহবিল বরাদ্দ করতে অস্বীকার করবে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ