Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার তেল কেনা অব্যাহত রাখবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখবে ভারত। মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরবের সঙ্গে বৈঠকের পর ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, দুই দেশই তাদের বাণিজ্য সম্পর্ক প্রসারিত করছে।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, ভারতের এমন অবস্থানের বিষয়ে দেশটি পশ্চিমা বিশ্বের তরফ থেকে ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছে। এমনকি পশ্চিমা দেশগুলো ভারতকে রাশিয়া থেকে জ্বালানি তেল না কেনার জন্য অনুরোধও করেছে। ভারত সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সার্বিক বৈশ্বিক পরিস্থিতি, আঞ্চলিক সহযোগিতা ইত্যাদি বিষয়েও আলোচনা করবে। বিবৃতিতে আরো জানানো হয়, দিল্লি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ বন্ধে সংলাপের মাধ্যমে সমাধান বের করার বিষয়ে আবারও জোর আরোপ করেছে।

পশ্চিমাদের আপত্তি স্বত্ত্বেও রাশিয়া থেকে তেলের আমদানি বাড়িয়েছে ভারত। এমন প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, বিভিন্ন কারণে জ্বালানির বাজারে চাপ তৈরে হয়েছে। ভারত হচ্ছে বিশ্বের তৃতীয় বড় ভোক্তা দেশ, যেখানে আয়ও খুব বেশি নয়। তাই আমাদের বাধ্যবাধকতা রয়েছে ভারতীয় ভোক্তাদের আশ্বস্ত করা। আন্তর্জাতিক বাজারে যেখানে সুবিধা পাওয়া যাবে সেখান থেকে আমদানি অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে সহযোগিতা পর্যালোচনা করতেই আমরা এখানে। দীর্ঘমেয়াদে ও টেকসইভিত্তিতে এই সম্পর্ক কীভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় সে ব্যাপারেও আলোচনা চলছে। সাম্প্রতিক সময়ে রাশিয়ার সঙ্গে বেশ উষ্ণ সম্পর্ক রক্ষা করে চলেছে ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবশেষ গত সেপ্টেম্বরে সমরখন্দে মিলিত হয়েছিলেন। সেখানে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার ছাড়াও বৈশ্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেন তারা। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ