Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বুচার হত্যাকাণ্ড নিয়ে মিথ্যা প্রচারণা চালানো হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

কিয়েভের সন্নিকটে বুচা শহরতলী থেকে লাশের ভয়ঙ্কর ভিডিও এবং ফটোগুলো আবির্ভূত হওয়ার সাথে সাথে ক্রেমলিন-সমর্থিত মিডিয়া সেগুলো একটি বিস্তৃত প্রতারণা বলে নিন্দা করেছে। তারা তাদের দাবির সপক্ষে বিভিন্ন যুক্তিও তুলে ধরেছে।

রাশিয়ান মিডিয়ার দাবি, বিভ্রান্তি বপন করার জন্য এবং তার প্রতিপক্ষদের দুর্বল করার জন্য মিথ্যা প্রতিবেদন ছড়ানো একটি কৌশল যা পশ্চিমারা বছরের পর বছর ধরে ব্যবহার করেছে এবং সোশ্যাল মিডিয়ার আবির্ভাবের সাথে পরিমার্জিত হয়েছে। লাখ লাখ দর্শকের কাছে বিস্তারিত সম্প্রচারে, রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলের সংবাদদাতা এবং হোস্টরা মঙ্গলবার বলেছেন যে, হত্যাকাণ্ডের কিছু ফটো এবং ভিডিও প্রমাণ জাল ছিল। অনেক ভিডিওতে প্রমাণিত হয়েছে যে, ইউক্রেনীয়রা এ রক্তপাতের জন্য দায়ী।

‘প্রথম প্রদর্শিত ভিডিওগুলোর কয়েকটিতে দেখা যায় যে, কীভাবে একটি লাশ হঠাৎ তার হাত সরিয়ে নেয়,’ সোমবার রাশিয়া-১-এর সন্ধ্যায় সম্প্রচারিত একটি প্রতিবেদনে ঘোষণা করা হয়েছে, ‘এবং রিয়ারভিউ মিররে এটি লক্ষণীয় যে, লাশগুলো আবার উঠতে শুরু করেছে বলে মনে হচ্ছে।’ একটি জনপ্রিয় ক্রেমলিনপন্থী সংবাদপত্র, কমসোমলস্কায়া প্রাভদা-এর ওয়েবসাইটে একটি শীর্ষস্থানীয় প্রতিবেদনে ইউক্রেনে গণহত্যা নিয়ে একটি ভিডিও প্রকাশ করে বলা হয়েছে, ‘আরো একটি অকাট্য প্রমাণ যে ‘বুচায় গণহত্যা’ ইউক্রেনীয় বাহিনী দ্বারা পরিচালিত হয়েছিল।’

মঙ্গলবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তির প্রকাশিত একটি মতামত কলামে যুক্তি দিয়ে বলা হয়েছে যে, বুচা হত্যাকাণ্ড রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের জন্য পশ্চিমাদের একটি চক্রান্ত ছিল। বিশ্লেষকরা বলছেন, বিশ্বজুড়ে একটি সমন্বিত প্রচারে পশ্চিমারা বিভ্রান্তি ছড়িয়ে দেয়ার জন্য এমন একটি তথ্য যুদ্ধের কৌশল ব্যবহার করেছে।

রাশিয়ান-সমর্থিত নিউজ আউটলেট স্পুটনিক এবং আরটি অনুসারে রাশিয়ান সৈন্যরা বুচার মেয়র আনাতোলি ফেডোরুকের একটি ভিডিও প্রকাশ করেছে যেটি ৩১ মার্চ ধারন করা হয়েছিল। ওই ভিডিওতে মেয়র নিশ্চিত করেন, বুচা শহরতলির রাশিয়ান দখল থেকে মুক্ত হয়েছে। অর্থাৎ, গণহত্যার আগেই রাশিয়ার সেনারা বুচা ত্যাগ করেছিলেন। ‘তিনি নিশ্চিত করেছেন যে, রাশিয়ান সৈন্যরা বুচা ছেড়ে গেছে। রাস্তায় লাশের উল্লেখ নেই,’ শীর্ষ রুশ কর্মকর্তা মিখাইল উলিয়ানভ সোমবার টুইট করেছেন।

কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ক্রেমলিন থেকে প্রচার এবং বিভ্রান্তি দূর করার চেষ্টা করেছে। তবে পশ্চিমা নিয়ন্ত্রিত গুগল, ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারের মতো প্লাটফর্মগুলো রাশিয়ার দিক থেকে সংবাদ প্রচারে বাধা দিয়ে শুধু পশ্চিমাদের একতরফা ও প্রোপাগণ্ডামূলক সংবাদ প্রচারে সহায়তা করছে। সূত্র : এপি, আরটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ