Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াইড-বডি এয়ারলাইনার ডিজাইনের প্রাথমিক পর্যায়ে

রাশিয়ান-চীনা প্রকল্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চীনের বাণিজ্যিক বিমান কর্পোরেশনের (সিওএমএসি) প্রধান বিজ্ঞানী উ গুয়াংহুই-এর উদ্ধৃতি দিয়ে পেংপাই তথ্য সংস্থান জানিয়েছে, দীর্ঘ দূরত্বের ওয়াইড-বডি এয়ারলাইনার সিআর৯২৯ তৈরির জন্য একটি যৌথ রাশিয়ান-চীনা প্রকল্পে কাজটি ডিজাইনের প্রাথমিক পর্যায়ে রয়েছে। গত বৃহস্পতিবার সাংহাইয়ে ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) বক্তৃতা করেন তিনি।
সংস্থাকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘বিমানটির সাধারণ প্রযুক্তিগত পরিকল্পনাটি অনুমোদিত হয়েছে এবং বডি ও লেজের অংশগুলোর সরবরাহকারীদের এখন সংজ্ঞায়িত করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে প্রাথমিক নকশার পর্যায় শুরু হয়েছে’। গুয়াংহুই উল্লেখ করেছেন, এয়ারলাইনারের শরীরে যৌগিক উপকরণের অংশ মোট ৫১ শতাংশ হবে, যা এটিকে প্রতিদ্বন্দ্বী মডেলের তুলনায় ১০ শতাংশ বেশি সাশ্রয়ী করে তুলবে।
রাশিয়ান-চীনা দীর্ঘ দূরত্বের ওয়াইড-বডি এয়ারলাইনার তৈরির প্রকল্পটি ২০১৪ সাল থেকে চলছে। বিমানটি ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশন (ইউএসি) এবং সাংহাই-ভিত্তিক চীনা কোম্পানি সিওএমএসি-এর যৌথ উদ্যোগ সিআরএআইসি দ্বারা তৈরি করা হচ্ছে। উইংস সেন্টার-সেকশন এবং হাই লিফ্ট ডিভাইসের জন্য রাশিয়ান পক্ষ দায়ী, অন্যদিকে সেন্টার বডি, কাউলিং, সেইসাথে অনুভূমিক এবং উল্লম্ব ট্রেইল চীনা পক্ষের দায়িত্ব।
বেস সংস্করণ সিআর৯২৯-৬০০ ২৮০ জন যাত্রী বহন করতে এবং ১২,০০০০ কিলোমিটার পর্যন্ত কভার করতে সক্ষম হবে। এয়ারক্রাফ্ট ফ্যামিলিতে প্রসারিত (সিআর৯২৯-৭০০) এবং সংক্ষিপ্ত (সিআর৯২৯-৫০০) সেন্টার বডিসহ পরিবর্তনগুলোও অন্তর্ভুক্ত থাকবে। সূত্র : তাস।



 

Show all comments
  • MD Swiet Ali ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৭ এএম says : 0
    খুবই ভালো খবর।
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৮ এএম says : 0
    প্রকল্প সফল হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়ান-চীনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ