Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পরিকল্পিত অর্থনীতিতে ফিরে যাচ্ছে চীন, নাগরিকদের কপালে চিন্তার ভাঁজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১:৪৫ পিএম

মাও-যুগের ধ্বংসাত্মক 'পরিকল্পিত অর্থনীতি'র দিকে ঝুঁকছে চীন। ক্ষমতাসীন চাইনিজ কমিউনিস্ট পার্টির (সিসিপি) এমন পরিকল্পনায় চিন্তার ভাঁজ পড়েছে দেশটির সাধারণ মানুষের কপালে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, মুক্ত ও স্বাধীন বাজার ব্যবস্থার পরিবর্তে গত শতকের প্ল্যানড ইকোনমি-তে ফিরতে চাচ্ছে বেইজিং। যেখানে রাষ্ট্র নির্ধারণ করে দিবে, কোন কোম্পানি কী ধরনের পণ্য উৎপাদন করবে এবং কোথায় তা বিক্রি করবে। যা একুশ শতকের কার্যকরী মুক্তবাজার অর্থনীতির একেবারে বিপরীত।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের 'পরিকল্পিত অর্থনীতি' ইস্যুতে উদ্বিগ্ন দেশটির সাধারণ মানুষ। কারণ গত শতকের মাঝমাঝি অর্থনীতির এই মডেলের কারণে ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়ে গোটা চীন।

অবাক করার মতো বিষয় হলো, আশির দশকে মুক্তবাজার অর্থনীতির প্রবর্তনের মধ্য দিয়ে অর্থনৈতিক পরাশক্তি হয়ে ওঠে বেইজিং। কিন্তু তা সত্ত্বেও দুর্ভিক্ষের সেই পুরোনো মডেলেই ফিরতে তোড়জোড় চালাচ্ছে সিসিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ