Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে আলোচনা করেছেন রুশ কমান্ডাররা, দাবি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:৫৯ পিএম

রাশিয়ার সামরিক বাহিনীর সিনিয়র কমান্ডাররা ইউক্রেনে পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মূলত কখন ও কিভাবে তারা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে, সেই বিষয়টি নিয়েই গত মাসে এই আলোচনা হয়। -বিবিসি

বৃহস্পতিবার (৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এতে বলা হয়েছে, কিভাবে এবং কখন ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা যেতে পারে সে সম্পর্কে সিনিয়র রুশ সামরিক নেতারা গত মাসে আলোচনা করেছেন বলে দুই মার্কিন কর্মকর্তা সিবিএস নিউজকে বলেছেন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই আলোচনায় সম্পৃক্ত ছিলেন না বলে তারা বিবিসির মার্কিন সহযোগীকে জানিয়েছেন।

হোয়াইট হাউস বলেছে, তারা গত কয়েক মাসে (ইউক্রেনে) পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার নিয়ে ‘ক্রমবর্ধমান ভাবে উদ্বিগ্ন’ হয়ে উঠেছে। তবে তারা এটিও জোর দিয়ে বলে আসছে, ইউক্রেনে এই ধরনের অস্ত্র ব্যবহারের জন্য রাশিয়ার প্রস্তুতির কোনও লক্ষণ দেখেনি যুক্তরাষ্ট্র। এছাড়া রাশিয়ার গতিবিধি সম্পর্কে অতীতে পশ্চিমা গোয়েন্দারা যে মূল্যায়ন করেছেন তাতে মস্কো তার পারমাণবিক অস্ত্রগুলো অন্য কোথাও সরিয়ে নেয়নি বলে দেখা গেছে। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ‘ইচ্ছাকৃতভাবে বিষয়টিকে আরও জোরালো করার’ জন্য অভিযুক্ত করেছেন।

গত সেপ্টেম্বর মাসের শেষের দিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার পারমাণবিক এবং পশ্চিমা বিরোধী বক্তব্যকে আরও একধাপ বাড়িয়ে দিয়ে বলেছিলেন, রাশিয়া এবং তার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডকে রক্ষা করার জন্য হাতে থাকা সকল উপায় ব্যবহার করবে মস্কো। এদিকে রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে আলোচনা করেছে বলে মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন: ‘এই কয়েক মাস ধরে আমরা (পরমাণু অস্ত্র ব্যবহারের) সম্ভাব্যতা নিয়ে উদ্বিগ্ন রয়েছি।’ এছাড়া যুদ্ধক্ষেত্রে রাশিয়া ক্রমশ ব্যর্থতা ও ক্ষয়ক্ষতির সম্মুখীন হওয়ায় রুশ বাহিনীর পারমাণবিক হামলার হুমকি বেড়েছে বলে মনে করা হচ্ছে।

রাশিয়া গত সপ্তাহে নিয়মিত পারমাণবিক মহড়া চালায়। ওই মহড়ায় বড় আকারের কৌশলগত অস্ত্র দিয়ে শত্রুর পারমাণবিক আক্রমণের প্রতিশোধ নেওয়ার মতো কর্মকাণ্ড চালাতে দেখা যায় রুশ সেনাদের। যদিও রাশিয়ার পারমাণবিক মতবাদে শুধুমাত্র পরমাণু অস্ত্রের প্রতিরক্ষামূলক ব্যবহারের অনুমতি রয়েছে। অন্যদিকে গত মঙ্গলবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান ও সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ রাশিয়ার পরমাণু মতবাদের আরেকটি উপাদান সামনে এনেছেন। আর তা হলো- রাষ্ট্রের জন্য অস্তিত্বের হুমকির ক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ