Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রতি সপ্তাহে দ্বিগুণ হারে জনবল হারাচ্ছে ইউক্রেনীয় বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:৪০ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভের দৈনিক ব্রিফিংয়ের উপর ভিত্তি করে রাশিয়ার বার্তা সংস্থা তাস গণনা করে জানিয়েছে, রাশিয়ান সশস্ত্র বাহিনী গত সপ্তাহে ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযানের সময় ২,৫০০ ইউক্রেনীয় সেনা এবং বিদেশী ভাড়াটে যোদ্ধাদের নিশ্চিহ্ন করেছে। এটি এক সপ্তাহ আগের সংখ্যার চেয়ে দেড় গুণ বেশি।

১৭ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত, নিকোলায়েভ-ক্রিভয় রোগ ফ্রন্টে জনশক্তি এবং সরঞ্জামের দিক থেকে শত্রু তার সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছিল, গত সপ্তাহের বিপরীতে যখন শত্রু কুপিয়ানস্কের দিকে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছিল। দক্ষিণ ডোনেৎস্কের দিকে আক্রমণের সময়, রাশিয়ান সৈন্যরা শত্রুর প্রতিরক্ষায় ৩ কিলোমিটারেরও বেশি গভীরে অগ্রসর হয়েছিল। তাস ২৪ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত বিশেষ অপারেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিসংখ্যান সংগ্রহ করেছে।

রাশিয়ান সশস্ত্র বাহিনীর আক্রমণাত্মক কর্ম

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের দক্ষিণ ডোনেৎস্কের দিকে তার সৈন্যদের আক্রমণ ঘোষণা করেছে, এই সময়ে বেশ কয়েকটি শক্তিশালী ঘাঁটি এবং ক্রেস্ট দখল করা হয়েছিল। রাশিয়ান আক্রমণকারী দলগুলি শত্রুর প্রতিরক্ষার ৩ কিলোমিটারেরও বেশি গভীরে অগ্রসর হয়েছিল এবং পাভলভকার বসতিতে পৌঁছেছিল। শত্রু ১০০ জনেরও বেশি সেনাকে হারিয়েছে, ছয়জন সৈন্য আত্মসমর্পণ করেছে। আক্রমণের সময়, একটি ইউক্রেনীয় ট্যাঙ্ক ধ্বংস করা হয়েছিল এবং অন্যটি বন্দী করা হয়েছিল। তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং ছয়টি পরিবহন যানও ধ্বংস করা হয়।

জনশক্তিতে ইউক্রেনীয় লোকসান

কুপিয়ানস্কের দিকে ইউক্রেনীয় সেনাবাহিনীর দ্বারা জনশক্তির সবচেয়ে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে: ইউক্রেন ৮৩০ সেনাকে হারিয়েছে। নিকোলায়েভ-ক্রিভয় রোগের নির্দেশনায়, ইউক্রেনীয় ইউনিট ২৫, ২৬ এবং ২৭ অক্টোবর রাশিয়ান অবস্থানগুলিতে আক্রমণ করার ব্যর্থ প্রচেষ্টা করেছিল। এতে বলা হয়েছে যে, ২৯ অক্টোবর শত্রুরা পাঁচবার আক্রমণ করেছিল এবং ৩১ অক্টোবরের আগে সাতটি আক্রমণ করেছিল। ফলস্বরূপ, ইউক্রেনীয় সৈন্যরা এই দিকে ৮০০ জনেরও বেশি সেনা এবং বিদেশী ভাড়াটে যোদ্ধা, ক্র্যাসনি লিমান ফ্রন্টে ৬৫০ জন এবং দক্ষিণ ডোনেটস্ক এলাকায় ১৯০ জন সেনাকে হারিয়েছে। এছাড়াও, খারকভ অঞ্চলের স্টারওভারভকা গ্রামের কাছে একটি জনশক্তি এবং সরঞ্জাম সংগ্রহের পয়েন্টে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার ফলে ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিশ্চিহ্ন হয়ে গেছে।

সরঞ্জাম মধ্যে ইউক্রেনীয় ক্ষতি

ইউক্রেনীয় সৈন্যরা গত সপ্তাহে ক্র্যাসনি লিমান ফ্রন্টে তাদের সবচেয়ে বেশি সংখ্যক ট্যাঙ্ক হারিয়েছে: মোট ১৮টি। তাসের গণনা অনুসারে, নিকোলায়েভ-ক্রিভয় রোগ ফ্রন্টে রাশিয়ান ইউনিটগুলি সবচেয়ে বেশি ৬৩টি ইউক্রেনীয় সাঁজোয়া যুদ্ধ যান ধ্বংস করেছে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত একটি ভিডিও অনুসারে, রাশিয়ান ল্যানসেট ড্রোন ইউক্রেনীয় বুক-এম১ এমএলআরএস-এর স্ব-চালিত ফায়ারিং সিস্টেমকে ধ্বংস করেছে। শত্রু একটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-২৭ কাউন্টার-ব্যাটারি রাডারও হারিয়েছে। ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী এক সপ্তাহে মোট প্রায় ১৮০ টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যান, পাশাপাশি বিভিন্ন ধরণের ১৭০ টিরও বেশি যানবাহন হারিয়েছে।

বিমান, বিমান প্রতিরক্ষা এবং আর্টিলারি পারফরম্যান্স

রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবহস্থার জন্য সবচেয়ে ফলপ্রসূ দিনটি ছিল ৩০ অক্টোবর, যখন তারা তিনটি ইউক্রেনীয় এমআই-৮ হেলিকপ্টার এবং একটি সু-২৫ যুদ্ধ বিমান ধ্বংস করেছিল। বিমান বিধ্বংসী বন্দুকধারীরা দুটি মিগ-২৯ ফাইটার, দুটি এমআই-৮ হেলিকপ্টার, ৭৬টি ড্রোন, ৭৮টি হিমারস, স্মার্চ, উরাগন এবং অ্যাডলার মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, সেইসাথে ২৪টি ইউএস এয়ার-টু-সার্ফেস অ্যান্টি-রেডিয়েশন মিসাইলও আটকে দেয়। ধ্বংস হওয়া ড্রোনগুলির মধ্যে ২৯ অক্টোবর সেভাস্টোপল রোডস্টেডে ব্ল্যাক সি ফ্লিট জাহাজ এবং বেসামরিক জাহাজের বিরুদ্ধে ইউক্রেনের সন্ত্রাসী হামলার সময় নয়টি গুলি করা হয়েছে।

রাশিয়ান এভিয়েশন, মিসাইল এবং আর্টিলারি ইউনিটগুলি বেশ কয়েকটি আমেরিকান এম৭৭৭ হাউইটজার, দুটি মার্কিন তৈরি হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, সেইসাথে একটি জার্মান মার্স-২ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম এবং স্ব-চালিত আর্টিলারি ইউনিট ধ্বংস করেছে। এছাড়াও, ইউক্রেনীয় নাশকতা ও পুনরুদ্ধারকারী গোষ্ঠী জাপোরোজিয়ে অঞ্চলের এনারগোদারের কাছে অবতরণ করার চেষ্টা করার সময় একটি ইউক্রেনীয় স্পীডবোট নিশ্চিহ্ন হয়ে যায়। এছাড়াও, সাতটি স্বায়ত্তশাসিত সামুদ্রিক ড্রোন যেগুলি সেভাস্তোপলের জলসীমায় জাহাজগুলিতে উপরে উল্লিখিত আক্রমণে অংশ নিয়েছিল সেগুলিও আঘাত করেছিল। পুরো বিশেষ অভিযানের সময় এটিই প্রথম, এই ধরনের ঘটনা আগে সরকারিভাবে জানানো হয়নি।

গুরুত্বপূর্ণ ইউক্রেনীয় লক্ষ্যবস্তু ধ্বংস

২৬ অক্টোবর, খারকভ অঞ্চলের প্রিকোলোটনয়ে গ্রামের আশেপাশে একটি রাশিয়ান হামলা ইউক্রেনের সশস্ত্র বাহিনীর একটি যোগাযোগ কেন্দ্রকে ধ্বংস করে দেয় এবং ডনবাসে সৈন্যদের ডিজেল জ্বালানী সরবরাহের জন্য ব্যবহৃত ডনেপ্রপেট্রোভস্কের কাছে একটি তেল স্টোরেজ সুবিধা ধ্বংস করে। ২৭ অক্টোবর, ডিনেপ্রোপেট্রোভস্ক অঞ্চলের পাভলোগ্রাডের কাছে একটি কারখানা ধ্বংস হয়েছিল। এটি ইউক্রেনীয় সামরিক বাহিনীর জন্য রকেট জ্বালানী, বিস্ফোরক এবং গানপাউডার তৈরি করেছিল। ৩০ অক্টোবর, রাশিয়ান বাহিনী নিকোলায়েভ অঞ্চলের ওচাকভের কাছে ইউক্রেনের বিশেষ অপারেশন বাহিনীর একটি প্রশিক্ষণ কেন্দ্রে আঘাত হানে।

৩১ অক্টোবর, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, উচ্চ-নির্ভুল দূরপাল্লার বিমান এবং সমুদ্র হামলা চালানো হয়েছে। ফলস্বরূপ, ইউক্রেনের সামরিক নিয়ন্ত্রণ এবং জ্বালানি ব্যবস্থার সুবিধাগুলি আঘাত হানে। সব মিলিয়ে, তাসের গণনা অনুসারে, রাশিয়ান সেনারা এক সপ্তাহে ৩৩টি ইউক্রেনীয় কমান্ড পোস্ট এবং ১৪টি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। সূত্র: তাস।



 

Show all comments
  • Shamimul Moula ১ নভেম্বর, ২০২২, ৪:২৭ পিএম says : 0
    গুগল ট্রান্সলেটর বাদ দিয়ে যোগ্য জনশক্তি দ্বারা অনুবাদ করান,এই অনুবাদে কিছুই বোঝা যাচ্ছে না!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ