Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা : ভয়াবহ পানির সংকটে কিয়েভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১০:৫০ এএম

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ভয়াবহ পানির সংকট দেখা দিয়েছে। দেশটির রাজধানীর আশেপাশের এলাকায় সোমবার থেকে এ সংকট শুরু হয়েছে।
শহরের মেয়র জানিয়েছেন, প্রায় ৪০ শতাংশ পানির সুপেয় পানি পাচ্ছে না। এছাড়া ২ লাখ ৭০ হাজার ঘরবাড়ি বিদ্যুত বিচ্ছিন্ন রয়েছে।
ইউক্রেন জানিয়েছে, রাশিয়ার হামলায় ১৩ জন আহত হয়েছে।
হামলার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে সেনাবাহিনীর লক্ষ্য হাসিলের জন্য তারা তাদের শক্তিমত্তা প্রদর্শন করেছে।
সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বক্তৃতায় বলেন, গত সপ্তাহে আমাদের যুদ্ধ জাহাজের উপর যে হামলা চালানো হয়েছে তার আংশিক প্রতিশোধ নেওয়া হয়েছে।
এদিকে ইউক্রেন সেনাবাহিনী জানিয়েছে রাশিয়ার চালানো ক্ষেপণাস্ত্র হামলার মধ্যে প্রায় ৪৫ থেকে ৫৫টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।
যুদ্ধ পরিস্থিতির মধ্যে বিদ্যুতের সংকট দেখা দেওয়ার কারণে প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি তার দেশের নাগরিকদের বিদ্যুৎ ব্যবহারে আরও সচেতন হওয়ার আহবান জানিয়েছেন।
বিদ্যুতের ব্যবহার সাশ্রয় করতে রাস্তার বাতি বন্ধ রাখা হয়। এছাড়া যেসব বাস বিদ্যুত চালিত সেগুলোও বন্ধ রেখে সাধারণ বাস নামানো হয়েছে।
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে ইউক্রেনে প্রায় ১১ ধরনের সুবিধা বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ