Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

আলাদা হলেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে ইইউ’র সাথে : ক্যামেরন

প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৬, ১২:০০ এএম

লেবার এমপিদের ভোটে করবিনের বিরুদ্ধে অনাস্থার পক্ষে রায়

ইনকিলাব ডেস্ক : আলাদা হওয়ার পরও যুক্তরাজ্যের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ইইউ নেতাদের সাথে আলোচনার পর এ কথা জানান, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বৈঠকে জোট ছাড়ার প্রক্রিয়া নিয়েও আলোচনা হয়। তাতে, লিসবন চুক্তি অনুযায়ী বৈধ প্রক্রিয়ায় জোট ছাড়ার তাগিদ দেন, ইইউ নেতারা। ব্রিটেনের পার্লামেন্ট ভাবনের বাইরে আবারো বিক্ষোভ করেছে ইইউর পক্ষের সমর্থকরা।
এদিকে, যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পাটির নেতা জেরেমি করবিনের বিরুদ্ধে অনাস্থা জানিয়েছেন তার দলের অধিকাংশ এমপি। তবে এই ভোটের সাংবিধানিক বৈধতা নেই জানিয়ে পদত্যাগ না করার ঘোষণা দিয়েছেন করবিন। যুক্তরাজ্যে গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত আসার পরই লেবার নেতৃত্ব থেকে করবিনের সরে যাওয়ার দাবি তুলেছিলেন ছায়া মন্ত্রিসভার অর্ধেক সদস্য। গত মঙ্গলবার এ বিষয়ে গোপন ব্যালটে ভোট দেন লেবার এমপিরা। করবিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৭২টি, বিপক্ষে পড়ে ৪০টি ভোট। ভোটে অনুপস্থিত ছিলেন চারজন এমপি। ঐতিহাসিক এক গণভোটে গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেয় দেশটির নাগরিকরা। ভোটের ফল প্রকাশের পর পদ্যত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ক্যামেরনের কনজারভেটিভ পার্টির একটি অংশ ইইউ ছাড়ার পক্ষে অবস্থান নিলেও লেবার পার্টির অধিকাংশই ছিলেন ইইউতে থেকে যাওয়ার পক্ষে। গণভোটে জয়ের ব্যাপারে করবিন জোরালো কোনো ভূমিকা রাখতে পারেননি- অভিযোগ তুলে দলীয় নেতৃত্ব থেকে তার সরে যাওয়ার দাবি ওঠার পর ছায়া মন্ত্রিসভার পররাষ্ট্রমন্ত্রী হিলারি বেনকে বরখাস্ত করেন তিনি। এরপর ওই মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী হেইডি আলেক্সান্ডারও পদত্যাগের ঘোষণা দেন। এ প্রেক্ষাপটে করবিনের বিরুদ্ধে মঙ্গলবার ওই অনাস্থা প্রস্তাব তোলা হয় দলীয় এমপিদের সভায়। ভোটের কিছুক্ষণ পর এক বিবৃতিতে করবিন বলেন, একটি নতুন ধারার রাজনীতির জন্য দলের ৬০ শতাংশ সদস্য ও সমর্থকের ভোটে গণতান্ত্রিকভাবে আমি আমাদের দলের নেতা নির্বাচিত হয়েছিলাম। পদত্যাগ করে আমি তাদের সঙ্গে প্রতারণা করব না। বিবিসি ও চ্যানেল টোয়েন্টিফোর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলাদা হলেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে ইইউ’র সাথে : ক্যামেরন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ