Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ রংপুরে বিএনপির গণসমাবেশ

গতকালই সমাবেশস্থলে বিভাগীয় নেতা-কর্মীরা প্রস্তুত রংপুর কালেক্টর ঈদগাহ মাঠ

মহসিন রাজু, রংপুর থেকে : | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনার পর আজ রংপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ। এরই মধ্যে রংপুর কালেক্টর ঈদগাহ মাঠে বৃহৎ জনসমাগমের ঘোষণা দিয়েছে বিএনপি। এদিকে রংপুর জেলা মোটর মালিক সমিতির ডাকা পরিবহন ধর্মঘট উপেক্ষা করে বিকল্প উপায়ে পায়ে হেঁটে, ট্রেনে, অটোরিকশায় যে যেভাবে পারছেন সমাবেশের মাঠে এসে উপস্থিত হচ্ছেন। রাতেই পুরো মাঠ ভরে যাবে মনে করছেন শীর্ষ নেতারা। বিএনপি সমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও গোয়েন্দা সংস্থা বিভিন্ন পাড়া, মহল্লা আবাসিক হোটেলে রেইড দিয়ে এক ধরনের ভীতি সৃষ্টি করেছে অভিযোগ উঠে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর। এতে যোগ দিতে একদিন আগেই সমাবেশস্থলে যোগ দিতে দলবেধে আসে নেতাকর্মী ও সাধারণ মানুষ।
বিএনপির রংপুর বিভাগীয় গণসমাবেশের আগে গতকাল ভোর থেকে পরিবহন ধর্মঘট ডেকেছে জেলা মোটর মালিক সমিতি। এতে বন্ধ রয়েছে গণপরিবহন। ফলে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

এদিকে, গণপরিবহন বন্ধ থাকায় আগে ভাগেই সমাবেশস্থলে বিভিন্ন জেলার নেতাকর্মী ও সাধারণ মানুষ। বাস বন্ধ থাকায় বিকল্প উপায়ে রংপুরে আসছেন তারা। কেউ মাইলের পর মাইল হেঁটে, কেউ ব্যক্তিগত গাড়ি, রিকশা, অটোরিকশা কিংবা মোটরসাইকেলে করে সমাবেশস্থলে। গতকাল শুক্রবার জুমার নামাজের পর শহরের বিভিন্ন অলিগলিতে এসব নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন। কারো হাতে কাথা-বালিশ, কারো হাতে শুকনো খাবার, আবার কারো হাতে প্লাকার্ড। পরিবহন ধর্মঘটের কারণে নানা অসুবিধার মুখে পড়তে হয়েছে তাদের।

কেউ কেউ সরকার দলীয় নেতাকর্মীদের বাধার মুখে পড়েছেন বলে অভিযোগ করেছেন। বিভিন্ন জেলা থেকে আসা নেতাকর্মীরা বলেন, বিএনপির সমাবেশকে কেন্দ্র করেই সরকার গণপরিবহন বন্ধ রেখেছে। গণপরিবহন বন্ধ রেখে শহরের প্রবেশ পথে বিভিন্ন পয়েন্ট বাধা দিচ্ছেন সরকার দলের নেতাকর্মীরা। তবে কোন বাধাই এই সমাবেশে জনসমাগম ঠেকাতে পারবে না।

আগে আসা নেতাকর্মীরা শহরের বানিয়াপাড়া এলাকায় খোলা মাঠে চুলা জ্বালিয়ে সবজি-খিচুড়ি রান্না করে ভাগাভাগি করে খেতে দেখা যায়। তাদের কয়েকজন বলেন, গত বৃহস্পতিবার বিকেলে তারা ঠাকুরগাঁও থেকে রওয়ানা হয়ে বানিয়াপাড়া আসেন। সমাবেশস্থল কাছে হওয়ায় তারা সেখানেই কাথা বালিশ নিয়ে রাত্রি যাপন করেন।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনা সমাবেশের পর ভিন্নমাত্রা যোগ হচ্ছে রংপুরের সমাবেশে। এই সমাবেশ বিপুল সংখ্যক মানুষ উপস্থিত হবেন। সরকার গণপরিবহন বন্ধ করে আমাদের নেতাকর্মীদের পথরোধ করতে পারবে না। বাধা দিলে আরো বেশি মানুষ আসবে। বিএনপির সমাবেশে যোগ দেয়ার জন্য মানুষ মাইলে পর মাইল পায়ে হেঁটে রওয়ানা করেছেন। তারা রাতের মধ্যে সমাবেশস্থলে জড়ো হবেন। সমাবেশে আসা নেতাকর্মীরা চিড়া, মুড়িসহ বিছানা নিয়ে আসছেন। শত কষ্টের মধ্যেও তারা সমাবেশে যোগ দেবেন।

সমাবেশ উপলক্ষ্যে ক্রমেই রংপুর শহরে বাড়ছে মানুষ। সমাবেশের সমন্বয়কারী ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু বলেন, সরকার আমাদের সমাবেশ নিয়ে নানা ষড়যন্ত্র করছে। আমাদের নেতাকর্মীদের বাধা দেয়া হচ্ছে। পরিবহন ধর্মঘটের নামে দেশের মানুকে হয়রানি করা হচ্ছে। তবে কোন বাধা আমাদের সমাবেশ ঠেকাতে পারবে না। মানুষ যে যেভাবে পারছেন সমাবেশে আসছেন। রাতের মধ্যেই পুরো মাঠ ভরে যাবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন ইনকিলাবকে বলেন, রংপুরের দিকে আসতে থাকা বিএনপি নেতা-কর্মীদের কুড়িগ্রাম-রংপুর মহাসড়ক ও দিনাজপুর-রংপুর মহাসড়কসহ বিভিন্ন আঞ্চলিক সড়কে বাধা দেয়া হচ্ছে। তবে এসব সরকারের কোন লাভ হয়নি। উল্টো নেতাকর্মীরা উৎসাহ উদ্দীপনা নিয়ে মাঠে উপস্থিত হবে।



 

Show all comments
  • ইসমাইল মোহাম্মদ সুবাস ২৯ অক্টোবর, ২০২২, ৭:২৯ এএম says : 0
    চোখে জলে এসে গেলো! আল্লাহ সুবাহানতায়লা আমাদের জালিম ও জুলুমকারীদের উপর বিজয় দান করুন -আমিন
    Total Reply(0) Reply
  • Md.Shekh Farid Farid ২৯ অক্টোবর, ২০২২, ৭:৩০ এএম says : 0
    সরকার চরম ভুল নিতি গ্রহন করেছেন,, রংপুর পরিবহন ধর্মঘাট ডেকে এতে মানুষের মন থেকে মুছে যাবে আওয়ামী লীগ, এই পরিবহন ধর্মঘাট বুমেরাং হয়ে আঘাত হানবে আওয়ামী লীগ উপর,, এখন সরকারের ঘুম হারাম হয়ে গেছে,, ভয়ে আতংকে ,,
    Total Reply(0) Reply
  • Nayem Uddin ২৯ অক্টোবর, ২০২২, ৭:২৯ এএম says : 0
    রংপুর বিভাগ দেখায় দিতেছে। সমাবেশের ৩২ ঘন্টা আগেই রংপুর শহর বিএনপির দখলে আলহামদুলিল্লাহ।
    Total Reply(0) Reply
  • Mohammed Nasir Uddin ২৯ অক্টোবর, ২০২২, ৭:৩০ এএম says : 0
    রংপুর গনসমাবেশ সফল হবে শত বাধা উপেক্ষা করে বিএনপির নেতা কর্মী সাধারন মানুষের গনজোয়ার কেউ আটকাতে পারবেনা ইনশাল্লাহ
    Total Reply(0) Reply
  • Mohammad Sohel Ahmed ২৯ অক্টোবর, ২০২২, ৭:২৯ এএম says : 0
    ইনশাল্লাহ আগামীতে ক্ষমতায় বিএনপি আসবে। ক্ষমতায় বসে এইসব নেতাকর্মীদের আত্মত্যাগের মূল্য দিবেন।
    Total Reply(0) Reply
  • Mohammad Rubel ২৯ অক্টোবর, ২০২২, ৭:৩০ এএম says : 0
    এই সরকারের কোন লজ্জা বোধ ঘৃনা নেই বিএনপিকে এই সরকার ভয় পাই তাই বাস বন্ধ করে দিয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ