Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-চীনের ভুল বোঝাবুঝি দূর করতে যা বললেন চীনা রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১১:২৭ এএম

ভারত ও চীনের মধ্যে ভুল বোঝাবুঝি দূর করতে পারস্পরিক যোগাযোগের সব মাধ্যমের পরিপূর্ণ ব্যবহারের আহ্বান জানিয়েছেন চীনা রাষ্ট্রদূত সান ওয়েইডং। ভারতে তার দায়িত্বের মেয়াদ শেষে বিদায়ী মন্তব্যে তিনি একথা বলেন।

সান বলেন, “আমাদের যোগাযোগ ও সহযোগিতা বাড়াতে হবে। চীন ও ভারত বিভিন্ন স্তর ও বিভাগে সংলাপের জায়গা তৈরি করেছে। ভুল বোঝাবুঝি এড়াতে আমাদের সমস্ত যোগাযোগের মাধ্যমগুলোর পূর্ণ ব্যবহার করা উচিত। পারস্পরিক বোঝাপড়াকে আরও গভীর করা উচিত।”
দুই দেশের ব্যবধান বজায় রাখার ক্ষেত্রে এবং তা সঠিকভাবে পরিচালনার জন্য সাধারণ ভিত্তিগুলো খোঁজা উচিত বলে মনে করেন তিনি।
চীনা এই কূটনীতিক আরও বলেন, “চীন ও ভারত একে অপরের গুরুত্বপূর্ণ প্রতিবেশী। উভয়ের মধ্যে কিছু পার্থক্য থাকাটাই স্বাভাবিক। মূল বিষয় হলো ব্যবধানগুলো কীভাবে পরিচালনা করা যায়। আমাদের সচেতন হওয়া উচিত যে দুই দেশের অভিন্ন স্বার্থ বিদ্যমান পার্থক্যের চেয়ে বড়। উভয় পক্ষের উচিত ব্যবধানের দূরত্ব সমাধানের চেষ্টা করা। চীন-ভারত সম্পর্ককে পার্থক্য দিয়ে মূল্যায়নের পরিবর্তে আলোচনা ও পরামর্শের মাধ্যমে একটি সঠিক সমাধানের পথ খোঁজা উচিত।”

চীন ও ভারত বিভিন্ন লেভেল ও বিভাগে সংলাপের জায়গা তৈরি করেছে। চীন ভারতীয় নাগরিকদের ভ্রমণের জন্য ভিসা আবেদন প্রক্রিয়ার উন্নয়ন ঘটিয়েছে। দীর্ঘমেয়াদে অধ্যয়নরত শিক্ষার্থী, ব্যবসা, কাজ ও পারিবারিক ভ্রমণের জন্য ভিসা আবেদন প্রক্রিয়া পুনরায় শুরু করেছে। এখন পর্যন্ত ভারতীয় শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৮০০টিরও বেশি ভিসা দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, চীনা কূটনীতিক সান বলেন, “যদি চীন-ভারত সম্পর্কের ক্ষেত্রে ভূ-রাজনীতির পশ্চিমা তত্ত্ব প্রয়োগ করা হয়, তবে আমাদের মতো প্রধান প্রতিবেশী দেশগুলো অনিবার্যভাবে একে অপরকে হুমকি ও প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখবে। এতে প্রতিযোগিতা ও দ্বন্দ্ব হবে মিথস্ক্রিয়ার প্রধান উপায়, যার ফলাফল হবে শূন্য।”

তিনি আরও বলেন, “বাস্তবতা হলো ভৌগোলিক নৈকট্য একটি বস্তুনিষ্ঠ অস্তিত্ব। এই নৈকট্যের ফলে আমাদের আরও মিথস্ক্রিয়া ও সহযোগিতার সুযোগ হওয়া উচিত। আমাদের সম্ভাবনাকে কাজে লাগিয়ে একে অপরের কাছ থেকে শিখতে এবং একে অপরের পরিপূরক হওয়ার সুযোগ হওয়া উচিত।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ