Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন মেয়াদে পররাষ্ট্র ও সামরিক নীতিতে বিপাকে পড়তে পারেন জিনপিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:৩৬ পিএম

কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেসের মধ্য দিয়ে তৃতীয় মেয়াদে আগামী পাঁচবছরের জন্য চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং।

অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পারলেও নতুন মেয়াদে পররাষ্ট্র ও সামরিক নীতিতে বিপাকে পড়তে পারেন চীনা প্রেসিডেন্ট। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য উইক।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক পরাশক্তি হয়ে ওঠার প্রচেষ্টা চালাচ্ছে বেইজিং। যা দেশটিকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার স্বার্থের মুখোমুখি দাঁড় করিয়ে দিবে।

এ ছাড়া তাইওয়ান ইস্যু এবং 'লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল' নিয়ে ভারতের সঙ্গে যে টানাপোড়েন তাও ভাবাবে জিনপিংকে।

এর বাইরে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের সঙ্গে চীন যে বাণিজ্য যুদ্ধে অবতীর্ণ হয়েছে তাও যথেষ্ট ভোগাবে জিনপিংয়কে।

ভারতীয় সেনাবাহিনীর সাবেক সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুডা (অব.) বলেন, ভারত গালওয়ান উপত্যকার সেই সংঘর্ষের অভিজ্ঞতা ভুলে যায়নি।

ফলে আগের যেকোনো সময়ের চেয়ে নয়াদিল্লি তার সীমান্ত রক্ষায় বেশি তৎপর। ফলে সীমান্তে নতুন করে কোনো উত্তেজনা তৈরি হলে জবাব দেবে ভারত৷ নতুন মেয়াদে তাই নয়াদিল্লিকেও বিশেষভাবে বিবেচনায় রাখতে হবে চীনা প্রেসিডেন্টকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ