Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অরুণাচল প্রদেশ সফরে যাচ্ছেন মোদি, দলাই লামা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:৩৬ পিএম

অরুণাচল প্রদেশ সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তিব্বতি ধর্মগুরু দলাই লামা। তবে একসঙ্গে নয়, ভিন্ন ভিন্ন সময়ে তারা সেখানে যাবেন বলে জানা যাচ্ছে। চিনকে (China) চাপে রাখতেই এই সফর বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

সদ্যই ক্ষমতায় প্রত্যাবর্তন করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বরাবরই অরুণাচলকে চীনের অংশ বলে দাবি করে এসেছে বেইজিং। তাই জিনপিংয়ের প্রত্যাগমনের পরই সেখানে গিয়ে তাদের পালটা বার্তা দিতেই মোদির সফরের সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে। এছাড়াও দলাই লামা সেখানে গেলে চীনের উপরে একটা কূটনৈতিক চাপ তৈরি হবে বলে মনে করে ভারত। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এই সপ্তাহেই সেখানে যেতে পারেন মোদি। অরুণাচল প্রদেশের প্রথম বিমানবন্দরটির উদ্বোধন করার কথা তার। কেবল উদ্বোধনই নয়, সেই সঙ্গে সেখানে বক্তব্য রাখার সময় জিনপিংকে বার্তাও দিতে পারেন প্রধানমন্ত্রী। তবে এছাড়াও সেখানকার কেমাং জেলায় ৬০০ মেগাওয়াট জলবিদ্যুৎ প্রকল্পের সূচনাও হবে তারই হাত ধরে।

দলাই লামা ঠিক কোন সময় সেখানে যাবেন তা এখনও জানা যায়নি। তবে খুব শিগগিরি যে তিনি সেখানে যাবেন, তা জানা গিয়েছে। তাওয়াংয়ে অবস্থিত সপ্তদশ শতাব্দীর এক প্রাচীন বৌদ্ধ মঠে কয়েকদিন থাকবেন, আপাতত এমনটাই জানা যাচ্ছে। সব মিলিয়ে মোদি-দলাই লামার আসণ্ণ অরুণাচল সফর ঘিরে এখন থেকেই নানা জল্পনা তৈরি হয়েছে।

আসলে অতীতে যতবারই তারা সেখানে গিয়েছেন, ততবারই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চীন। এবারও যে এই সফরকে তারা ভালভাবে নেবে না তা বলা বাহুল্য। ২০২০ সালের মধ্যভাগ থেকে লাদাখ সীমান্তে দুই দেশের সেনার মধ্যে যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে তা এখনও পুরোপুরি ঠিক হয়নি। বারবার বৈঠকের পরও জট রয়েই গিয়েছে। এই পরিস্থিতিতে মোদি ও দলাই লামার সফর তাই চীনকে নতুন বার্তা দেবে বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ