Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক সপ্তাহে ১,৪০০ সেনা হারিয়েছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১২:৩৬ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভের দৈনিক ব্রিফিংয়ের ভিত্তিতে ও বার্তা সংস্থা তাসের গণনা অনুসারে, রাশিয়ান সশস্ত্র বাহিনী গত সপ্তাহে ১,৪০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং বিদেশী ভাড়াটেদের নির্মূল করেছে। নিকোলাইভ-ক্রিভোই রোগ এলাকায় ইউক্রেনীয় জনশক্তি এবং উপাদানের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। তাস ১৭ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত রাশিয়ার বিশেষ সামরিক অভিযান সম্পর্কিত মূল পরিসংখ্যানগুলিকে সংক্ষিপ্ত করেছে৷

ইউক্রেনের সমালোচনামূলক অবকাঠামোর বিরুদ্ধে হামলা

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত সপ্তাহ জুড়ে বলেছে যে, ইউক্রেনের সামরিক কমান্ড এবং বিদ্যুত কেন্দ্রগুলির বিরুদ্ধে ব্যাপক হামলা অব্যাহত রয়েছে। ১৮ ও ১৯ অক্টোবর, মনোনীত লক্ষ্যবস্তুগুলো জাহাজ ও বিমান থেকে নিক্ষিপ্ত উচ্চ-নির্ভুলতার দূরপাল্লার অস্ত্র দ্বারা এবং ২০ থেকে ২৩ অক্টোবর বিমান থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল।

এছাড়াও, এরোস্পেস ফোর্সের উচ্চ-নির্ভুলতার অস্ত্রগুলি খারকভের কমমুনার প্রতিরক্ষা কেন্দ্রের কর্মশালায় আঘাত করেছিল, সেখানে নেপচুন অ্যান্টি-শিপ মিসাইলগুলোর জন্য উৎপাদিত ওয়ারহেডগুলি ধ্বংস হয়ে গিয়েছিল। শত্রুরা বেশ কিছু জ্বালানি সঞ্চয়ের সুবিধাও হারিয়েছে, যার মধ্যে রয়েছে একটি তেল ট্যাঙ্ক। এছাড়া রয়েছে ডিনেপ্র যৌথ বাহিনীর ৫৬ হাজার টন ডিজেল জ্বালানি এবং ইউক্রেনীয় বিমান বাহিনীর জন্য ১ লাখ টনেরও বেশি বিমানের জ্বালানী সহ একটি জ্বালানী ডিপো।

লোকসান হচ্ছে

ইউক্রেনীয় সেনাবাহিনী নিকোলাভ এবং ক্রিভোই রোগ এলাকায় জনশক্তিতে সবচেয়ে উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে। ইউক্রেনীয় পক্ষ রাশিয়ান অবস্থানে আক্রমণ করার বারবার ব্যর্থ প্রচেষ্টার সময় ৪০০ জনেরও বেশি সৈন্য এবং বিদেশী ভাড়াটে হারিয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী ক্রাসনি লিমান এলাকায় প্রায় ৩০০ জন এবং কুপিয়ানস্ক এলাকায় ১৬০ জনেরও বেশি লোককে হারিয়েছে। দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, রাশিয়ান সেনাবাহিনী ৮০ জনেরও বেশি শত্রু সৈন্যকে এবং জাপোরোজিয়া এলাকায় ৪০ জনেরও বেশি সৈন্যকে নির্মূল করেছে।

উপাদানে ক্ষতি

নিকোলাভ এবং ক্রিভোই রোগ এলাকায়, শত্রুরা রাশিয়ান প্রতিরক্ষা ভেদ করার জন্য বেশ কয়েকটি প্রচেষ্টা করেছিল। এই ধরনের একটি প্রচেষ্টায় একটি ট্যাঙ্ক ব্যাটালিয়ন ব্যবহার করা হয়েছিল। গত সপ্তাহে, এই এলাকায় ২০টি ট্যাঙ্ক, ৬৬টি সাঁজোয়া যুদ্ধ যান এবং ৭০টি অন্যান্য যান ধ্বংস করা হয়েছে। রাশিয়ান বাহিনী দুটি ট্যাঙ্ক, একটি পদাতিক ফাইটিং ভেহিকেল এবং একটি মাইন ক্লিয়ারিং গাড়ি ইউআর-৭৭ জব্দ করেছে।

ক্র্যাসনি লিমান এলাকায়, শত্রুরা ৬টি ট্যাঙ্ক, ২৩টি সাঁজোয়া যুদ্ধের যান, ৯টি সাঁজোয়া কর্মী বাহক এবং ১৭টি অন্যান্য যান হারিয়েছে। কুপিয়ানস্ক এলাকায়, রাশিয়ান বাহিনী ৩টি ট্যাঙ্ক, ৭টি সাঁজোয়া যুদ্ধ যান, ৮টি সাঁজোয়া কর্মী বাহক এবং ৯টি গাড়ি ধ্বংস করে। জাপোরোজিয়া এবং দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, ইউক্রেনীয় সেনারা ৫টি ট্যাংক, ১৬টি যুদ্ধ সাঁজোয়া যান এবং ১৩টি অন্যান্য যানবাহন হারিয়েছে।

এছাড়াও, যুক্তরাষ্ট্রের তৈরির ৮টি কাউন্টার-ব্যাটারি রাডার এএন/টিপিকিউ-৩৬, এএন/টিপিকিউ-৩৭ এবং এএন/টিপিকিউ-৫০, এস-৩০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের ৪টি লঞ্চার এবং একটি নিম্ন-উচ্চতা লক্ষ্য সনাক্তকরণ রাডার এসটি-৬৮ইউএম ধ্বংস হয়েছে। মাত্র এক সপ্তাহে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী ১৬৫টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যান, সেইসাথে বিভিন্ন ধরণের ১২০ টিরও বেশি যানবাহন হারিয়েছে।

এভিয়েশন, এয়ার ডিফেন্স এবং আর্টিলারির লক্ষ্যবস্তুতে আঘাত

অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন, মিসাইল ও আর্টিলারি ইউনিট এবং রাশিয়ান সেনাবাহিনীর এয়ার ডিফেন্স ইউক্রেনের সুখোই-২৫ এবং মিগ-২৯ প্লেন, একটি এমআই-৮ হেলিকপ্টার, সেইসাথে ২৪টি গোলাবারুদ, অস্ত্র ও সামরিক সরঞ্জামের গুদাম ধ্বংস করেছে। রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের একটি উচ্চ নির্ভুলতা হামলা খেরসন অঞ্চলের নোভায়া কামেনকার কাছে ইউক্রেনের বিদেশী তৈরি সামরিক সরঞ্জাম সহ একটি হ্যাঙ্গার ধ্বংস করেছে।

কাউন্টার-ব্যাটারি অপারেশনের ফলস্বরূপ, রাশিয়ান আর্টিলারি বেশ কয়েকটি ইউক্রেনীয় আর্টিলারি ব্যাটারি, মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম উরাগান এবং ওলখা এবং ইউএস এমএলআরএস হিমার্সের প্লাটুন নিশ্চিহ্ন করে দেয়। রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিভিন্ন ধরণের ৭০টি মনুষ্যবিহীন আকাশযান এবং ৯৮টি হিমারস, ওলখা এবং স্মার্চ রকেট, সেইসাথে ১৪টি মার্কিন তৈরি রাডার বিরোধী হার্ম ক্ষেপণাস্ত্রকে আকাশেই প্রতিরোধ করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ